আন্তর্জাতিক

‘মডারেট ইসলামে’ ফিরবে সৌদি আরব : ক্রাউন প্রিন্স

সৌদি আরবে ‘মডারেট ইসলাম’ ফিরিয়ে আনা হবে; যা সকল ধর্মের জন্য উন্মুক্ত হবে। মঙ্গলবার সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এ মন্তব্য করেছেন। আরব উপসাগরীয় অঞ্চলের অত্যন্ত সংরক্ষণশীল সৌদিতে ক্রাউন প্রিন্সের এই মন্তব্য দেশটিতে ক্ষোভ করতে পারে।

Advertisement

সৌদিতে চরমপন্থী চিন্তা-ভাবনার প্রবর্তকদের নির্মূল করা হবে বলে ঘোষণা দেন সৌদি প্রিন্স। তিনি বলেন, সৌদি আরব অতীতে এমন ছিল না।

সৌদি সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী ৩২ বছর বয়সী প্রিন্স বলেন, ‘আমরা মডারেট ইসলামিক সৌদি আরবে ফিরছি, যেমনটা অতীতে ছিল। যা বিশ্ব এবং সব ধর্মের জন্য উন্মুক্ত ছিল।’

মোহাম্মদ বিন সালমান সংক্ষেপে ‘এমবিএস’ নামে পরিচিত। সৌদি আরবের রাজধানী রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট (এফআইআই) সম্মেলনে এসব কথা বলেন তিনি। এফআইআই সৌদি আরবের আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন; এই সম্মেলনে সৌদিতে বিদেশি বিনিয়োগ বাড়াতে চায় রিয়াদ।

Advertisement

সৌদি এই প্রিন্স এমন এক সময় মডারেট ইসলামে ফিরিয়ে আনার কথা বললেন; যার একমাস আগে দেশটিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়া হয়। আগামী বছরের জুন থেকে নারীরা আনুষ্ঠানিকভাবে সৌদির রাস্তায় গাড়ি চালাতে পারবেন।

সৌদি বাদশাহর এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন দেশটির অনেক কট্টরপন্থী; তবে মানবাধিকার কর্মীরা সৌদি আরবের এই সিদ্ধান্তকে ঐতিহাসিক উল্লেখ করে স্বাগত জানিয়েছেন। সৌদি আরবই একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর অনুমতি ছিল না।

চলতি বছরের জুনে মোহাম্মদ বিন সালমানকে ক্রাউন প্রিন্স হিসাবে নিয়োগ দেয়া হয়। এরপর থেকেই দেশটির তেল নির্ভরতা থেকে বেরিয়ে এসে অর্থনীতির চাকা আরো সচল করতে ব্যাপক সংস্কার আনার ঘোষণা দিয়েছেন।

সূত্র : আল-জাজিরা।

Advertisement

এসআইএস/আরআইপি