ক্যাম্পাস

ভর্তি পরীক্ষায় চবিতে কঠোর নিরাপত্তা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আসন্ন ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা কেন্দ্রীক যেকোনো ধরনের ঝুঁকি ও জঙ্গি তৎপরতা রুখতে ক্যাম্পাসে ৭৫০ জন পোশাকধারী পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য এবং র্যাবের একটি দল সার্বক্ষণিক টহলে থাকবে।

Advertisement

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা জানান প্রক্টর আলী আজগর চৌধুরী।

আগামী ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত ৪টি ইউনিটের অধীনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বছর চার হাজার ৯২৪টি আসনের বিপরীতে এক লাখ ২৬ হাজার ৫৭টি আবেদন জমা পড়ে। প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ২৬ জন ভর্তিচ্ছু।

প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, এ বছর ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে ১১টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাইরের কেন্দ্রগুলোতে পুলিশের সহায়তায় প্রশ্ন ও উত্তরপত্র পাঠানো হবে। ওইসব কেন্দ্রগুলোতেও গোয়েন্দা তৎপরতা থাকবে। এছাড়া যেকোনো ধরনের জালিয়াতি ও অপরাধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত বসবে।

Advertisement

তিনি বলেন, পরীক্ষার দিনগুলোতে যেকোনো ধরনের সভা, সমাবেশ ও মিছিল না করতে ছাত্র সংগঠনগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, প্রত্যেক ভর্তি পরীক্ষার্থীকে প্রবেশপত্র দেখিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। বেলা সোয়া ১১টার পর কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। এর আগে সকাল সাড়ে ১০টায় ওএমআর শিট দেয়া হবে। সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে পরীক্ষা। পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে প্রশ্নপত্রের ব্যাগ খুলতে পারবেন কেন্দ্রে নিয়োজিত পরিদর্শকরা। পাশাপাশি কেন্দ্রের ভেতর তারা কোনো মোবাইল ব্যবহার করতেও পারবেন না।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে বৃদ্ধি করা হয়েছে শাটল ট্রেনের বগির সংখ্যা। প্রতিটি ট্রেনেই নয়টি বগি থাকবে। ভর্তি পরীক্ষার সময়ে ৫ জোড়া ট্রেন নির্দিষ্ট সময় অন্তর শহরে ও ক্যাম্পাসে চলাচল করবে। এছাড়া সড়কপথে যান চলাচল নির্বিঘ্ন ও যানজটমুক্ত রাখতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। পাশাপাশি ভর্তি পরীক্ষার চার দিন সড়কে ট্রাফিক পুলিশের সদস্য মোতায়েন থাকবে।

ভর্তি পরীক্ষার সময়ে ক্যাম্পাসে যানবাহন প্রবেশের বিষয়ে প্রক্টর জানান, প্রতিটি যানবাহন জিরো পয়েন্ট হয়ে নিরাপত্তা দফতরের সামনে হয়ে ২নং গেট দিয়ে বের হবে। এছাড়া পার্কিংয়ের জন্য কেন্দ্রীয় খেলার মাঠ নির্ধারণ করা হয়েছে। কাটা পাহাড়ে ভর্তিচ্ছুদের সুবিধার জন্য সব ধরনের যান চলাচল নিষিদ্ধ থাকবে।

Advertisement

ভর্তি পরীক্ষার সময়ে খাদ্যের অধিক দাম নেয়ার বিষয়ে তিনি বলেন, প্রত্যোকটি খাবারের দোকানে মূল্য তালিকা প্রদর্শিত থাকবে। দাম নির্ধারণ করা আছে। মূল্য তালিকার বেশি দাম নেয়া হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

আবদুল্লাহ রাকীব/আরএআর/আইআই