আন্তর্জাতিক

মাদরাসা শিক্ষার্থীদের সামনে বক্তব্য দেবেন ইভাঙ্কা ট্রাম্প

ভারতের হায়দরাবাদে মাদরাসা শিক্ষার্থীদের সামনে বক্তব্য দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। আগামী ২৭ অক্টোবর তিনশ উদ্যোক্তা নিয়ে একদিনের কর্মশালায় তিনি এ বক্তব্য দেবেন। কর্মশালায় মাদরাসার ১৪ শিক্ষার্থীও অংশ নেবে।

Advertisement

হায়দরাবাদে নিযুক্ত মার্কিন কনস্যুলেট জেনারেল, হায়দরাবাদভিত্তিক মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় এবং হিন্দু উদ্যোক্তা (টিঅাইই) ওই কর্মশালার আয়োজন করেছে।

এই প্রথমবারের মতো ভারতের মাদরাসার শিক্ষার্থীরা উদ্যোক্তা বিষয়ক কোনো কর্মশালায় অংশগ্রহণ করছে এবং তাদের পরামর্শক হিসেবে থাকছে টিআইই'র প্রশিক্ষকরা। তাদের ওই কর্মশালা করানো হবে গ্লোবাল উদ্যোক্তা সামিটের (জিইএস) অংশ হিসেবে।

মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জাফর সুরেশওয়ালা বলেন, ‘আমি যখন শুনলাম জিইএস ২০১৭ হায়দরাবাদে অনুষ্ঠিত হচ্ছে, তখনই যুক্তরাষ্ট্র ও দিল্লি কর্তৃপক্ষের সঙ্গে কর্মশালার ব্যাপারে আলোচনা করলাম।’

Advertisement

তিনি বলেন, সেখানে ৩০০ উদ্যোক্তা অংশগ্রহণ করবে, এর মধ্যে ১৮ জন থাকবে মাদরাসার শিক্ষার্থী। তারা ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনার সুযোগ পাবে।

হায়দরাবাদভিত্তিক মাদরাসা জামিয়াতুল মোমিনাতের মুফতি তসলিমা নাসরিন বলেন, ‘মাদরাসায় কেবল ধর্মীয় বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়; কিন্তু বাণিজ্য বিষয়ক পড়াশোনা সেখানে বাধ্যতামূলক নয়। এ আয়োজনের ফলে তাদের বাণিজ্য বিষয়েও ধারণা হবে।’

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

কেএ/এসআইএস/এমএস

Advertisement