দেশজুড়ে

জর্ডানের রানীর অপেক্ষায় রোহিঙ্গারা

মিয়ানমার সরকারের ইন্ধনে রাখাইনে সে দেশের সেনাবাহিনীর চালানো পাশবিকতায় বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে কুতুপালং আসছেন জর্ডানের রানি রানিয়া আল আব্দুল্লাহ। এখানে পৌঁছে তিনি রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখবেন। প্রশাসনের বাড়তি নিরাপত্তা দেখে রোহিঙ্গারা বুঝতে পারছেন দামী কেউ আসছেন। তাই সকাল থেকে যে যার স্থান থেকে অপেক্ষায় রয়েছেন রানীর আগমনের।

Advertisement

এদিকে বেলা ১১টার দিকে বিমানযোগে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছে সোজা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছার কথা রয়েছে রানীর। এজন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ, বিজিবি ও র্যাবসহ আইন শৃংখলা বাহিনীর সদস্য।

কক্সবাজার জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানিয়েছেন, জর্ডানের রানীর কক্সবাজার আগমন উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশ, বিজিবির পাশাপাশি সাদা পোশাকেও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

রানি রানিয়া আল আব্দুল্লাহ কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে পৌঁছে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের অবস্থা দেখবেন এবং সেখানে জাতিসংঘের একাধিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ত্রাণ কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।

Advertisement

উল্লেখ্য, জর্ডানের রানি রানিয়া আবদুল্লাহ ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) একজন বোর্ড সদস্য। একইসঙ্গে তিনি জাতিসংঘের মানবিক সংস্থাগুলোর পরামর্শক।

সায়ীদ আলমগীর/এফএ/জেআইএম