খেলাধুলা

এবার সরফরাজকে ফিক্সিংয়ের প্রস্তাব

পাকিস্তান ক্রিকেটে ম্যাচ গড়াপেটার (ফিক্সিং) ঘটনা নতুন কিছু নয়। অতীতেও বড় বড় তারকাদের নাম এসেছে এই কাতারে। তবে দেশটির ক্রিকেট ইতিহাসে এবার দারুণ এক দৃষ্টান্ত স্থাপন করলেন সরফরাজ আহমেদ। পাকিস্তানী অধিনায়ককে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন জুয়ারিরা। সঙ্গে সঙ্গেই বিষয়টি পাকিস্তানের টিম ম্যানেজম্যান্টকে জানিয়ে দিয়েছেন তরুণ এই অধিনায়ক।

Advertisement

চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর সরফরাজ আহমদের নেতৃত্বে ভাল ক্রিকেট খেলছে পাকিস্তান। কিন্তু এরই মাঝে দলের মেরুদণ্ড ভেঙে দেওয়ার ছক কষেছিলেন দুবাইয়ের এক বুকি। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে এমনটাই জানিয়েছেন পাকিস্তানী অধিনায়ক। তিনি জানান, শ্রীলংকার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের মধ্যেই তাঁকে লোভনীয় অঙ্কের বিনিময়ে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছেন দুবাইয়ের এক ব্যবসায়ী।

সরফরাজের পাওয়া প্রস্তাবের সত্যতা স্বীকার করে পিসিবির উর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, 'সঠিক পথেই এর তদন্ত করা হবে। আইসিসি-র নিয়ম অনুযায়ী ফিক্সিংয়ের জন্য যার সঙ্গে যোগাযোগ করে বুকিরা, তার নাম সামনে আনা হয় না। কিন্তু হ্যাঁ, সরফরাজকে ফিক্সিংয়ের জন্য অফার করা হয়েছিল এবং সঙ্গে সঙ্গেই বিষয়টি ও দায়িত্বে থাকা কর্মকর্তাকে জানিয়েছে।'

পাকিস্তানের অধিনায়ক হিসেবে সরফরাজের এমন সাহসিকতা তরুণদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে, মনে করছেন পিসিবির ওই দায়িত্বশীল কর্মকর্তা, 'পাকিস্তানের অধিনায়ক এবং এক জন ক্রিকেটার হিসেবে সরফরাজ ক্রিকেটকে গড়াপেটা মুক্ত করতে সতীর্থদের জন্য এক দারুণ উদাহরণ তৈরি করল। সরফরাজকে সম্মান না করে উপায় নেই।'

Advertisement

এই ঘটনার পরই পুরো বিষয়টি আইসিসিকে জানিয়েছে পিসিবি। দুবাইতে পাকিস্তান দলের হোটেলও বদল করেছে তারা। এখন নিশ্চয়ই দলের অন্যদের উপরও কড়া নজর থাকবে পিসিবি আর আইসিসির।

এমএমআর/জেআইএম