জাতীয়

রাজধানীর অনেক বাসায় রান্না বন্ধ

টানা বৃষ্টির কারণে রাজধানীর নিম্নাঞ্চলের অনেক বাসার রান্নাঘরে থৈ-থৈ করছে পানি। ফলে চুলা জ্বলেনি, তাই রান্নাও হয়নি। কোথাও কোথাও আবার গ্যাস নেই। তাই অনেকে বাইরে থেকে বেশি দামে খাবার কিনছেন।

Advertisement

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর গেন্ডারিয়া, মীরহাজীর বাগ, পশ্চিম ধোলাইরপাড়, পূর্ব জুরাইন, মোহাম্মদবাগ, মেরাজনগর ও দনিয়া এলাকার নিচতলার প্রায় প্রতিটি রান্নাঘরে পানি ঢুকেছে। এছাড়া মীরপুর বেড়িবাঁধ এলাকার একই অবস্থা। আর গ্যাস নেই উত্তরার আশকোনা ও দিয়াবাড়ি এলাকায়। ফলে এসব এলাকায় রান্না বন্ধ।

গেন্ডারিয়ার অধিবাসী হাবিবুর রহমান রোমেল জাগো নিউজকে বলেন, দুই দিনের টানা বৃষ্টিতে সেখানকার নিচতলার সব বাসার রান্নাঘরে পানি ঢুকেছে। এজন্য রান্নাবান্না বন্ধ রয়েছে। আর এই সুযোগে হোটেলের খাবারের দাম বেড়ে গেছে।

আশাকোনার অধিবাসী আরিফা আক্তার জানান, তাদের নিচতলার সব রুমে হাঁটু পরিমাণ পানি। দুই দিন ধরেই রান্না বন্ধ। দোকান থেকে পাউরুটি ও বিস্কুট কিনে বাচ্চাদের খেতে দিচ্ছেন। সেখানে গ্যাসও নেই বলে তিনি জানান।

Advertisement

মীরপুর বেড়িবাঁধ এলাকার অধিকাসী মোমেনা জানান, তার প্রত্যেকটি রুমে হাঁটু পরিমাণ পানি। ঘরের সব জিনিসপত্র পানিতে নষ্ট হচ্ছে। রান্না করার কোনো উপায় নেই।

জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের পাম্প হাউজে কর্মরতরা তেল চুরি করবে বলে যতো কর্মঘণ্টা পাম্প চালানোর কথা, ততক্ষণ চালাচ্ছেন না। এ জন্য ঢাকাতে বৃষ্টি হলেই জলাবদ্ধতা দেখা দেয়। এই জলবদ্ধতা দূর করতে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ৫৫৮.১৯ কোটি টাকার এই প্রকল্প সেনাবাহিনী বাস্তবায়ন করবে। ২০২০ সালের মধ্যে এটি বাস্তবায়ন হবে। এটি বাস্তবায়ন হলে আগামীতে রাজধানীতে জলবদ্ধতা কমে আসবে। আর এর সুফল পাবে ২০ লাখ সংশ্লিষ্ট জনগণ।

এইচএস/এআরএস/আরআইপি

Advertisement