প্রবাস

দুবাইয়ে নারী জাগরণে বাংলাদেশ শীর্ষক আলোচনা

প্রবাসে নারী শ্রমিকদের দক্ষতা, যোগ্যতা ও কর্মক্ষেত্রে নারীদের সুবিধা-অসুবিধার ওপর নারী জাগরণে বাংলাদেশ শীর্ষক সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আলোচনার আয়োজন করা হয়। বৃহস্পতিবার দুবাইয়ের একটি অভিজাত হোটেলে আয়োজিত অনুষ্ঠানে আমিরাতে থাকা নানা পেশার প্রায় দুই শতাধিক প্রবাসী অংশগ্রহণ করেন।

Advertisement

প্রবাসী নারী উদ্যোক্তা ও সাবেক লেফট্যানেন্ট গুলশান আরার পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি বেগম ওয়াসিকা আয়শা খান এমপি, বাংলাদেশ কন্যসুলেট দুবাইয়ের কনস্যাল জেনারেল এস বদিরুজ্জামান, কমিউনিটি নেতা ইঞ্জিনিয়ার আবু জাফর।

প্রবাসে নারী উদ্যোক্তাদের বিশেষ সম্মানে ভূষিত করার জন্য সরকারের কোনো পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্ন করেন এক প্রবাসী। জবাবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি বেগম ওয়াসিকা আয়শা খান এমপি বলেন, সিআইপি যেটা বলেছেন সেটা নারী পুরুষ সবার ক্ষেত্রে সমান। এমনকি আরব আমিরাতে নারী সিআইপিও আছেন বলে আমি জানি। তবে নারীর এগিয়ে চলাতে যে প্রতিবন্ধকতা সেটা কাটাতে পরিবারের পক্ষ থেকেও সমর্থন খুব জরুরি।

আমিরাতে নারী শ্রমিকদের কাউন্সিলিং করা হয় প্রশ্ন করেন এক সাংবাদিক। জবাবে দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল এস বদিরুজ্জামান বলেন, আমিরাতের নানা প্রদেশে আমরা সপ্তাহে নারী শ্রমিকদের কাউন্সিলিং করে থাকি। এছাড়াও কারও সমস্যা শুনলে এর সমাধান করতে আমরা আন্তরিক চেষ্টা করি।

Advertisement

প্রথমবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে ব্যাপক সাড়া পাওয়া গেছে। এমন আয়োজন করে প্রশংসা কুড়িয়েছেন নারী উদ্যোক্তা গুলশান আরা। প্রবাসীরা এমন ধারার অনুষ্ঠান নিয়মিত চান বলেও জানান।

অনুষ্ঠানে আতাউর রহমান কায়সারের জীবনী পাঠ করেন শিল্পী তিশা সেন। পরে আতাউর রহমান কায়সার স্মৃতি সংসদ সংযুক্ত আরব আমিরাত কমিটির পক্ষ থেকে তার সপ্তম মৃত্যুবার্ষিকীকে স্মৃতিতর্পণ করেন প্রবাসীরা।

এমআরএম

Advertisement