বিনোদন

দেওয়ালিতে শাহরুখের আহ্বান

শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব দেওয়ালি। এটি হিন্দুদের একটি বিশেষ উৎসব। দেওয়ালির রঙ ছুঁয়ে গেছে বলিউডে। বি টাউনের তারকা নানা আয়োজনের মধ্যে দিয়েই পালন করছেন এ উৎসব। আর তা থেকে বিরত থাকেননি বলিউড বাদশা শাহরুখ খানও।

Advertisement

তবে উৎসবের মাঝওে দায়িত্বের কথা মনে করিয়ে দিতে ভুল করেননি এ বলিউড কিং। সম্প্রতি এক ভিডিও বার্তায় ভক্তদের উদ্দেশ্যে দেওয়ালিতে দূষণ কমানোর আহ্বান জানান শাহরুখ। তিনি বলেন, ‘দেওয়ালিতে আতশবাজি ও পটকা ফুটানো পরিবেশেরে জন্য অধিক ক্ষতিকর। তাই সবাইকে এ দূষণীয় বস্তু বাদ দিয়ে উৎসব পালন করা উচিত।’

শাহরুখ তার ভিডিও বার্তায় আরও জানান, চলতি বছর ভারতীয় সুপ্রিম কোর্টও এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন। কারণ এক গবেষণায় দেখা গেছে রাজধানী দিল্লি ও এর আশপাশের রাজ্যে শুধু দেওয়ালি আতশবাজির ফলে দূষণ ৮০ শতাংশ বেড়ে যায়।

এছাড়া ভারতীয় সরকার কর্তৃপক্ষ নিয়মিতভাবে দেওয়ালিতে আতশবাজি ব্যবহার সীমিত রাখার আহ্বান জানিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ৯১টি দেশের ১৬শ’ নগরীর সমীক্ষা অনুযায়ী ভারতের রাজধানীর বায়ুমণ্ডল বিশ্বের সবচেয়ে বেশি দূষিত। এর অন্যতম কারণ হচ্ছে আতশবাজির অতিরিক্ত প্রভাব।

Advertisement

এলএ/জেআইএম