স্বাস্থ্য

বক্ষব্যাধিতে সেন্ট্রাল নেবুলাইজার সিস্টেম চালু

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে ‘সেন্ট্রাল নেবুলাইজার সিস্টেম’-এর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে মহাখালীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে এই কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

Advertisement

নেবুলাইজার সিস্টেমটি যৌথভাবে উদ্ভাবন করেন আনোয়ার হোসেন, দীপক কুমার ও মো. সোহেল রানা। তাদের পুরস্কৃত করেছেন স্বাস্থ্যমন্ত্রী। এছাড়া এই তিন উদ্ভাবক এবং এ-টু-আই প্রোগ্রামের ইনোভেশন ল্যাবকে তিনি ধন্যবাদ জানান।

নেবুলাইজার এমন একটি মেশিন যা দিয়ে জরুরি মুহূর্তে রোগীর শ্বাসকষ্ট দূর করে ফুসফুসে যথাযথ অক্সিজেন সরবরাহের ব্যবস্থার মাধ্যমে জীবনরক্ষা করা হয়ে থাকে।

অনুষ্ঠানে জানানো হয়- এই সিস্টেমের মাধ্যমে নেবুলাইজিং পাইপ এবং ওষুধের ডোজ একটি সুইচ ব্যবহার করেই ডিভাইসের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে। আলাদাভাবে রোগীর সমস্যার তীব্রতা বিবেচনা করে নেবুলাইজিং করা যাবে। সেন্ট্রাল নেবুলাইজারের সাহায্যে একই সময়ে অনেক রোগী একসঙ্গে সেবা নিতে পারবে। এটি সাধারণ নেবুলাইজারের বিশেষ সহায়ক হিসেবে কাজ করবে। মেশিনটি বেশি কার্যকরী ও ব্যবহারবান্ধব এবং কোনো অসুবিধা ছাড়াই এটি রোগীর নেবুলাইজিং করতে পারবে। বহনযোগ্য না হওয়ায় হারাবার ঝুঁকিও থাকবে না। ফলে রোগীরাও সঠিক সময়ে সেবা পাবে।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিচে দেখলাম এক নারী সিস্টেমটি ব্যবহার করছে। একসঙ্গে ৬-৭ জন এটি ব্যবহার করতে পারবে, এটি নিঃসন্দেহে একটি চমৎকার উদ্ভাবন।

তিনি আশা রাখেন যে, এই সিস্টেমটি জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের জরুরি বিভাগে ব্যবহারের সফলতা বিচার করে পরবর্তীতে দেশের অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতাল, কমিউনিটি ক্লিনিক, স্বাস্থ্য কমপ্লেক্স এবং গ্রামগঞ্জেও বাস্তবায়ন করা যেতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এ-টু-আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, স্বাগত বক্তব্য দেন জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. শাহেদুর রহমান খান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ।

এআর/জেডএ/আইআই

Advertisement