আন্তর্জাতিক

তাজমহল ভারতীয়দের ঘাম এবং রক্তে নির্মিত : যোগী আদিত্যনাথ

ঐতিহাসিক স্থাপনা তাজমহল নিয়ে ভারতের ক্ষমতাসীন দলের এক সংসদ সদস্যের বিতর্কিত মন্তব্যের ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। সোমবার বিজেপির এমপি সংগীত সোম বলেন, তাজমহল ভারতের সংস্কৃতির কলঙ্ক এবং এর নির্মাতা বিশ্বাসঘাতক ছিলেন।

Advertisement

সোমের বিতর্কিত এই মন্তব্যের মাঝে মঙ্গলবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, এই স্মৃতিস্তম্ভ ভারতীয়দের রক্ত এবং ঘামে নির্মিত। আগামী ২৬ অক্টোবর তিনি তাজমহল ও আগ্রার দুর্গ পরিদর্শনে যাবেন।

১৭ শতাব্দিতে তৈরি উত্তর প্রদেশের আগ্রার এই স্মৃতিস্তম্ভকে সংগীত সোম ‘দাসত্বের প্রতীক এবং বিশ্বাস ঘাতকের তৈরি বলে মন্তব্য করে দেশটিতে ব্যাপক রাজনৈতিক বিতর্কের জন্ম দিয়েছেন। তার এই বিতর্কিত মন্তব্যের মাঝেই ঐতিহাসিক এ স্থাপনা পরিদর্শনে যাওয়ার ঘোষণা দিয়েছে যোগী।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী বলেন, ‘কে, কোন উদ্দেশ্যে এটা তৈরি করেছেন; সেটা কোনো ব্যাপার নয়। তবে এটা নির্মিত হয়েছে ভারতীয় শ্রমিকদের ঘাম এবং রক্তের বিনিময়ে। তাজমহল কে, কেন নির্মাণ করেছেন আমি সেটি নিয়ে গভীরে যেতে চাই না। আমাদের পরিবেশ পর্যটনের মান উন্নয়নের জন্য তাজমহল সফরে যাওয়ার পরিকল্পনা করেছি।’

Advertisement

সোমের বিতর্কিত মন্তব্যের পর যোগী উত্তপ্ত পরিবেশ শান্ত করার চেষ্টা করলেও চলতি বছরের জুনে উত্তরপ্রদেশের এই মুখ্যমন্ত্রীও তাজমহল ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে না বলে মন্তব্য করেছিলেন।

সঙ্গীত সোম বলেন, উত্তর প্রদেশের পর্যটন তালিকা থেকে তাজমহলের নাম সরিয়ে ফেলার পর বহু মানুষ উদ্বিগ্ন হয়েছেন। আমরা কোন ইতিহাসের কথা বলছি? তাজমহল সেই ব্যক্তি (সম্রাট শাহজাহান) নির্মাণ করেছেন, যিনি নিজের বাবাকে কারাগারে আটকে রেখেছিলেন।

তিনি আরও বলেন, তিনি হিন্দুদের নিশ্চিহ্ণ করতে চেয়েছিলেন। এটা যদি ইতিহাস হয়; তাহলে সেটা খুবই দুঃকজনক এবং আমরা সেই ইতিহাস বদলে ফেলতে চাই।

সঙ্গীত সোমের ভূমিকার কারণে ২০১৩ সালে মোজাফফর নগরে দাঙ্গায় ৬০ জন নিহত এবং কয়েক হাজার মানুষ এলাকাছাড়া হয়ে পড়েন। উত্তেজনা সৃষ্টির মতো বক্তব্য দেয়ার জন্য তিনি বিশেষভাবে পরিচিত।

Advertisement

চলতি মাসের শুরুর দিকে নতুনভাবে প্রস্তুত পর্যটন তথ্য বই থেকে শাহজাহানের নির্মাণ করা তাজমহলের নাম বাদ দেয়া হয়। তা নিয়ে সারাবিশ্বে তুমুল আলোচনা চলে। অনেকেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথকে এজন্য দোষারোপ করেন। বিতর্কের মুখে ভারতের পর্যটনমন্ত্রী রিতা বহুগুনা যোশি জানান, তাজমহল আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য এবং বিশ্বের বিখ্যাত পর্যটন স্থানের একটি।

এসআইএস/এমএস