স্বাস্থ্য

মঙ্গলবার শেষ হচ্ছে 'জয়পুর ফুট ক্যাম্প'

জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)-এ ভারতের ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতি ('জয়পুর ফুট' নামে বেশি পরিচিত) আয়োজিত বিশেষ শিবিরে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ৬৭৫ জন মানুষের মাঝে কৃত্রিম অঙ্গপ্রতঙ্গ বিতরণ করা হয়েছে।

Advertisement

বিএমভিএসএস-এর ১৫ জন বিশেষজ্ঞের একটি দল বাংলাদেশের মঈন ফাউন্ডেশনের সহযোগিতায় মাসব্যাপী ক্যাম্প পরিচালনা করেছে। মঙ্গলবার শেষ হচ্ছে এই আসরের।

সোমবার বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা অঙ্গ-সংযোজন শিবির পরিদর্শন করেন। অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে, হাই কমিশনার বিশ্বের অন্যান্য স্থানে ও বাংলাদেশের অঙ্গহীন মানুষদের নতুন জীবনদানে বিএমভিএসএস-এর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন।

উল্লেখ্য, বাংলাদেশে বিএমভিএসএস আয়োজিত এটি তৃতীয় অঙ্গ-সংযোজন শিবির। এর পূর্বে বাংলাদেশে অনুষ্ঠিত প্রথম দুটি শিবির থেকে ১৬১৭ জন অঙ্গহীন মানুষ উপকৃত হয়েছিলেন। বিএমভিএসএস-এর তাত্পর্য হল যে এটি দরিদ্র ও শারীরিকভাবে প্রতিবন্ধীদের ওপর গুরুত্ব দেয় এবং কোন বৈষম্য ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে অঙ্গপ্রতঙ্গ, ক্যালিপার (সংযোজনকারী ধাতব পাত) এবং অন্যান্য সাহায্য প্রদান করে। ১৯৭৫ সালে শ্রী ডি.আর.মেহতা প্রতিষ্ঠিত এই বিএমভিএসএস প্রতিবন্ধীদের জন্য বিশ্বের বৃহত্তম সংস্থা। বিএমভিএসএস-এর ভারতে ২৩ টি শাখা আছে এবং ভারত ও ভারতের বাইরে এই শাখাগুলো শারীরিকভাবে প্রতিবন্ধী ও আর্থিক অসুবিধা রয়েছে এমন রোগীদের এইসব কেন্দ্রগুলোতে ভ্রমণের জন্য মাঠ পর্যায়ের অস্থায়ী ক্যাম্পের আয়োজন করে।

Advertisement

বিএমভিএসএস এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকাসহ ২৯ টি দেশে ৫০ টির বেশি ক্যাম্প পরিচালনা করেছে।

আরএম/একে/আইআই