কৃষি ও প্রকৃতি

যেভাবে করবেন ধনিয়া চাষ

ধনিয়া দৈনন্দিন খাবারের স্বাদ বাড়িয়ে তোলে। সব ধরনের তরকারিতেই ব্যবহার করা যায়। কাচা ধনিয়া সালাদের সঙ্গেও বেশ মানানসই। ধনিয়ার বীজও বিভিন্ন মুখরোচক খাবারে সঙ্গে যুক্ত হতে পারে। তাই আজই জেনে নিন কীভাবে চাষ করবেন এই ফসল-

Advertisement

ধনিয়া চাষ পদ্ধতি

ধনিয়া চাষের জন্য উপযুক্ত ধরণের মাটি হলেও প্রায় সকল ধরণের মাটিতে ধনিয়া চাষ করা যেতে পারে। এছাড়াও, টবে বা ছাদেও ধনিয়া চাষ করা যায়। তবে, মাটির পিএইচ পরিসীমা ৮-১০ হওয়া উচিত।

ধনিয়া চাষের জন্য পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকা প্রয়োজন।

জমি ভালভাবে প্রস্তুত করার জন্য মাটি ভেদে ৪-৬ বার চাষ ও মই দেওয়া উচিত। শেষ বার চাষের আগে জমিতে গোবর সার ৪০ কুইন্টাল (একর প্রতি) প্রয়োগ করতে হবে।

Advertisement

ধনিয়া পাতা জন্য সারাবছর চাষ করা যায়, কিন্তু বীজের ক্ষেত্রে শুষ্ক ও ঠাণ্ডা আবহাওয়া প্রয়োজন। এই জন্য বীজের ক্ষেত্রে শীতকাল বা রবি মরশুমে চাষ করা উত্তম। ধনিয়া বীজের ক্ষেত্রে গাছে ফুল আসার সময় মেঘলা আকাশ, বৃষ্টিপাত বা কুয়াশা হলে রোগপোকার আক্রমণ হয় এবং বীজ সংগ্রহের ক্ষেত্রে সমস্যা হতে পারে।

ধনিয়া পাতা চাষ পদ্ধতি

ধনিয়া পাতা জন্য সেপ্টেম্বর-মার্চ মাসে এবং বীজের ক্ষেত্রে অক্টোবর মাসের মাঝামাঝি থেকে ডিসেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত বপন করা হয়।

মাটি প্রয়োগ 

প্রায় সব ধরনের মাটিতে ধনিয়া চাষ করা যায়। তবে বেলে দো-আঁশ থেকে এটেল দো-আঁশ মাটি ধনিয়া চাষের জন্য উপযোগী। ধনিয়া চাষের জন্য পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকতে হবে। মাটির প্রকারভেদে ৪-৬টি চাষ ও মই দিয়ে জমি তৈরি করতে হয়।

আরও পড়ুন- লেবুর ক্যাংকার রোগ হলে যা করবেন

Advertisement

ধনিয়ার বীজ বপন

মধ্য-ভাদ্র থেকে মধ্য-আশ্বিন অর্থাৎ সেপ্টেম্বর মাসে ধনিয়ার বীজ বপন করতে হয়। বীজ বপনের আগে পানিতে ২৪ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। বীজ ছিটিয়ে বপন করলে হেক্টরপ্রতি ৮ কেজি বীজ ব্যবহার করতে হয়। মিশ্র ফসল হিসেবে সার পদ্ধতিতে বপনের জন্য ৪-৫ কেজি বীজের প্রয়োজন হয়।

সার প্রয়োগ

ধনিয়া চাষের জন্য (হেক্টরপ্রতি)

গোবর ৮-১০ টন ইউরিয়া ২৮০-৩১০ কেজি টিএসপি ১১০-১৩০ কেজি এমপি ৯০-১১০ কেজি জিপসাম ৬০-৭৫ কেজি জিংক সালফেট ১২-১৫ কেজি সার ব্যবহার করতে হয়।

আরও পড়ুন :

শত্রু ছাতরা পোকা

জমি তৈরির সময় অর্ধেক গোবর, সব টিএসপি ও অর্ধেক এমপি সার প্রয়োগ করতে হয়। বাকি অর্ধেক গোবর চারা রোপনের এক সপ্তাহ আগে মাদায় দিয়ে মিশিয়ে রাখতে হবে। এরপর চারা রোপন করে সেচ দিতে হবে। ইউরিয়া এবং বাকি অর্ধেক এমপি সার ২ কিস্তিতে প্রয়োগ করতে হবে। চারা লাগানোর ৮-১০ দিন পর ১ম কিস্তি এবং চারা লাগানোর ৩০-৫০ দিন পর বাকি সার উপরি প্রয়োগ করতে হবে।

পরিচর্যা ও সেচ

চারা গজানোর ১০-১৫ দিন পর সারিতে ৫ সেন্টিমিটার পর পর একটি চারা রেখে বাকিগুলো তুলে ফেলতে হয়। বীজ ফসলের ক্ষেত্রে প্রতি ১০ সেন্টিমিটার পর পর একটি চারা রাখতে হয়। নিড়ানি দিয়ে আগাছা পরিষ্কার এবং মাটি ঝুরঝুরে করে দিতে হয়। প্রতিবার সেচের পর জমির জো আসা মাত্র মাটির চটা ভেঙে দিতে হয়। ধনিয়ার জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকতে হয়।

শেষ কথা:

ধনিয়া পাতা চাষের ক্ষেত্রে গাছের অনেক যত্ন নিতে হবে। ধনিয়া পাতা গাছের সাথে অনেক আগাছা ও পরগাছা জন্ম নেয়। তাই সর্বদা আগাছা পরিষ্কার করতে হবে মাটি ঝুরঝুরে করে দিতে হবে।

এসইউ/পিআর