খেলাধুলা

টাইগারদের নির্বিষ বোলিংয়ে ডি ককের সেঞ্চুরি

দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলার সামনে অসহায় আত্মসমর্পণ করতে হচ্ছে বাংলাদেশের বোলারদের। প্রোটিয়া উইকেটরক্ষক ডি কক কাটায় কাটায় ১০০ বলে তুলে নিয়েছেন সেঞ্চুরি। অপর ওপেনার হাশিম আমলাও রয়েছেন সেঞ্চুরির পথে।

Advertisement

এদিকে হাশিম আমলা ও ডি কক মিলে গড়ে ফেলেছেন একটা মাইলফলক। বাংলাদেশের বিপক্ষে এর আগে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি ছিল ১৫৮। তা ভেঙে নতুন জুটি গড়েছেন আমলা-ডি কক।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি একটি ব্রেক থ্রুর জন্য সাত জন বোলার ব্যবহার করেছেন। তবুও উইকেটের দেখা পাননি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ বিনা উইকেটে ১৯২ রান। ডি কক ১০৯ এবং হাশিম আমলা ৮১ রানে অপরাজিত রয়েছেন।

এর আগে কিম্বার্লির ডায়মন্ড ওভালে নিজেদের রেকর্ড নিজেরাই ভেঙেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে টাইগারদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ২৫১ রানের। ২০০৭ সালে প্রভিডেন্স স্টেডিয়ামে এই রান করেছিল তারা। এবার প্রোটিয়াদের বিপক্ষে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রান করেছে বাংলাদেশ।

Advertisement

টেস্ট সিরিজে একের পর এক সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছিলেন মুশফিকুর রহীম। ভুল সিদ্ধান্ত, ম্যানেজমেন্ট এবং দল নিয়ে বেফাঁস মন্তব্যের জের ধরে নেতৃত্ব হারানোর পর্যায়ে পর্যন্ত চলে এসেছেন তিনি। তবে মাঠের বাইরের আলোচনা-সমালোচনা বাইরে কিভাবে রাখতে হয় সেটা খুব ভালোভাবেই দেখিয়ে দিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম সেঞ্চুরি করলেন মুশফিক। খেললেন হার না মানা ১১০ রানের অসাধারণ এক ইনিংস। ১১৬ বলে খেলা ইনিংসটি তিনি সাজালেন ১১টি বাউন্ডারি এবং ২টি ছক্কায়।

এছাড়া ইমরুল কায়েসের ৩১, সাকিবের ২৯, লিটনের ২১, মাহমুদউল্লাহর ২৬ রানের ইনিংসগুলো বাংলাদেশকে মোটামুটি একটা সম্মানজনক স্কোর গড়তে সহায়তা করে।

এমএএন/এমএমআর/আরআইপি

Advertisement