খেলাধুলা

স্লোয়ারের ফাঁদে মাহমুদউল্লাহর বিদায়

বাংলাদেশের ইনিংসের শুরু থেকেই বাউন্স দিতে শুরু করেন দক্ষিণ আফ্রিকান পেসাররা। তাতে যখন খুব একটা সুবিধা পাচ্ছিলেন না, তখন ব্যাটসম্যানদের বিভ্রান্ত করার জন্য শুরু করলেন স্লোয়ার দেয়া। পেসারের গতিময় বল যখন গতি কমিয়ে ব্যাটসম্যানের সামনে আসে, তখন বিভ্রান্ত হতেই যেন বাধ্য হন ব্যাটসম্যানরা। বেশ কয়েকবারই টাইগার ব্যাটসম্যানদের এমন বিভ্রান্ত হতে দেখা গিয়েছে। আর মাহমুদউল্লাহ তো প্রিটোরিয়াসের স্লোয়ারে উইকেটই দিতে বাধ্য হলেন!

Advertisement

ইনিংসের ৩৯তম ওভারের প্রথম বলটিরই গতি কমিয়ে স্লোয়ার দেন প্রিটোরিয়াস। ফলে বিভ্রান্ত হয়ে ক্রিজ ছেড়ে অনেকটা বেরিয়ে এসে বলটি মাঝ ব্যাটে খেলতে চান মাহমুদউল্লাহ। ব্যাটে ঠিকভাবে লাগাতে পারেননি। স্লোয়ারের কারণে ব্যাটের মাঝ ব্লেডে লেগে বলটি সোজা উপরে উঠে যায়। সেটিকেই ক্যাচে পরিণত করেন ক্রিজের খুব কাছে থাকা ডেভিড মিলার।

মাহমুদউল্লাহ আউট হওয়ার পর উইকেটে নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে এসেছেন সাব্বির রহমান। অপর ব্যাটসম্যান হিসেবে রয়েছেন মুশফিকুর রহীম। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪০.৪ ওভারে চার উইকেট হারিয়ে ২০৪ রান। মুশফিক ৮০ এবং সাব্বির রয়েছেন ৪ রানে।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেছিলেন দুই ওপেনার লিটন কুমার দাস এবং ইমরুল কায়েস। গড়েছিলেন ৪৩ রানের একটি ঝড়ো জুটি। তবে দু’জনকেই ফিরতে হয়েছে দলীয় ১০০ রান পেরোনোর আগেই। লিটন ব্যক্তিগত ২১ আর ইমরুল ৩১ রান করে সাজঘরে ফিরে যান। ইমরুল যখন ফেরেন তখন দলীয় রান ৬৭।

Advertisement

দুই ওপেনারের বিদায়ের পর দায়িত্ব কাঁধে তুলে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন সাকিব এবং মুশফিক। তাদের এই জুটিতে ভর করেই ১০০ রান পার করে ফেলে বাংলাদেশ। এরই মধ্যে ওয়ানডে ইতিহাসে পঞ্চম ক্রিকেটার হিসেবে ২০০ প্লাস উইকেট এবং ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। তবে তাকে বেশি দুর যেতে দেননি স্পিনার ইমরান তাহির। মাত্র ২৯ রান করেই তাহিরের ঘূর্ণিতে হাশিম আমলার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান বিশ্বসেরা এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামার আগে পাঁচ হাজার রান থেকে মাত্র ১৭ রান দুরে ছিলেন সাকিব আল হাসান। ইনিংসের ২০ তম ওভারে প্রিটোরিয়াসকে থার্ডম্যানে ঠেলে দিয়ে একটি রান নিয়ে সাকিব পৌঁছে যান ৫ হাজারি ক্লাবে। সাকিবের আগে ৫ হাজার এবং ২০০ প্লাস উইকেট নেয়া অন্য চার ক্রিকেটার হলেন সনাৎ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, জ্যাক ক্যালিস এবং আব্দুল রাজ্জাক।

এর আগে ইনিংসের শুরু থেকেই দুর্দান্ত খেলে যাচ্ছিলেন অনেকদিন পর ওপেনিং করার সুযোগ পাওয়া লিটন কুমার দাস ও ইমরুল কায়েস। প্রথম থেকেই পাওয়ার প্লের সদ্ব্যবহার করে মারমুখি ভঙ্গিতে খেলে যাচ্ছিলেন লিটন ও ইমরুল। তবে এই দু’জনের জুটিকে খুব বেশিদুর যেতে দেননি দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার কাগিসো রাবাদা। লিটন দাসকে ২১ রানে সাজঘরে পাঠিয়েছেন এ পেসার।

ব্যক্তিগত পঞ্চম ওভারের পঞ্চম বলে লিটন দাস পরাস্ত হয়ে সেকেন্ড স্লিপে দাঁড়ানো দু প্লেসিসের হাতে ক্যাচ তুলে দেন। রিভিউ নিলেও তাতে তেমন কোনো ফল পাননি লিটন।

Advertisement

এর আগে অনেকদিন পর বাংলাদেশের যে কোনো ফরমেটে ওপেনিংয়ে দেখা যায়নি পরিচিত দুই মুখ তামিম ইকবাল এবং সৌম্য সরকারকে। তাদের পরিবর্তে ওপেনিং করতে এসেছিল ইমরুল কায়েস এবং লিটন কুমার দাস

কিম্বার্লিতে টস জিতে ব্যাটিং নেয়া বাংলাদেশের দলে নেই ইনজুরি আক্রান্ত তামিম ও মোস্তাফিজ। তামিমের দীর্ঘদিনের ওপেনিং সঙ্গী সৌম্য সরকারও নেই একাদশে।

চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি তামিম ইকবাল। ধারণা করা হচ্ছিল, সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে দেখা যাবে দেশ সেরা এই ওপেনারকে। তবে ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হওয়ায় প্রথম ওয়ানডেতে খেলতে পারছেন না তিনি। এদিকে অনুশীলনে পা মচকে যাওয়ায় প্রথম ওয়ানডে খেলা হচ্ছে না টাইগারদের বোলিং আক্রমণের মূল অস্ত্র মোস্তাফিজুর রহমানের।

বোলিং করতে নামার পর ইনিংসের শুরু করেন রাবাদা ওয়াইড বল দিয়ে। ফলে বল গণনা শুরুর আগেই বাংলাদেশের স্কোরবোর্ডে একটি রান যুক্ত হয়েছিল। যদিও রানটি অতিরিক্ত! দক্ষিণ আফ্রিকার হয়ে আজ অভিষেক হয়েছে ড্যান প্যাটারসন। আর ডেভিড মিলারের দক্ষিণ আফ্রিকার হয়ে এটি শততম ওয়ানডে।

এমএএন/আইএইচএস/আইআই