খেলাধুলা

লড়াইয়ের আভাস দিয়ে সাকিবও ফিরে গেলেন

শুরুটা দারুণ করেছিলেন দুই ওপেনার লিটন কুমার দাস এবং ইমরুল কায়েমস। গড়েছিলেন ৪৩ রানের একটি ঝড়ো জুটি। তবে দু’জনকেই ফিরতে হয়েছে দলীয় ১০০ রান পেরোনোর আগেই। লিটন ব্যক্তিগত ২১ আর ইমরুল ৩১ রান করে সাজঘরে ফিরে যান। ইমরুল যখন ফেরেন তখন দলীয় রান ৬৭।

Advertisement

দুই ওপেনারের বিদায়ের পর দায়িত্ব কাঁধে তুলে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন সাকিব এবং মুশফিক। তাদের এই জুটিতে ভর করেই ১০০ রান পার করে ফেলে বাংলাদেশ। এরই মধ্যে ওয়ানডে ইতিহাসে পঞ্চম ক্রিকেটার হিসেবে ২০০ প্লাস উইকেট এবং ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। তবে তাকে বেশি দুর যেতে দেননি স্পিনার ইমরান তাহির। মাত্র ২৯ রান করেই তাহিরের ঘূর্ণিতে হাশিম আমলার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান বিশ্বসেরা এই অলরাউন্ডার।

সাকিব আউট হওয়ার পর উইকেটে নতুন ব্যাটসম্যান হিসেবে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। উইকেটে অপর ব্যাটসম্যান হিসেবে রয়েছেন মুশফিকুর রহীম। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২৮.৩ ওভারে তিন উইকেট হারিয়ে ১৪১ রান। মুশফিক ৫১ এবং মাহমুদউল্লাহ রয়েছেন শূন্য রানে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামার আগে পাঁচ হাজার রান থেকে মাত্র ১৭ রান দুরে ছিলেন সাকিব আল হাসানা। ইনিংসের ২০ তম ওভারে প্রিটোরিয়াসকে থার্ডম্যানে ঠেলে দিয়ে একটি রান নিয়ে সাকিব পৌঁছে যান ৫ হাজারি ক্লাবে। সাকিবের আগে ৫ হাজার এবং ২০০ প্লাস উইকেট নেয়া অন্য চার ক্রিকেটার হলেন সনাৎ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, জ্যাক ক্যালিস এবং আব্দুল রাজ্জাক।

Advertisement

এর আগে ইনিংসের শুরু থেকেই দুর্দান্ত খেলে যাচ্ছিলেন অনেকদিন পর ওপেনিং করার সুযোগ পাওয়া লিটন কুমার দাস ও ইমরুল কায়েস। প্রথম থেকেই পাওয়ার প্লের সদ্ব্যবহার করে মারমুখি ভঙ্গিতে খেলে যাচ্ছিলেন লিটন ও ইমরুল। তবে এই দু’জনের জুটিকে খুব বেশিদুর যেতে দেননি দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার কাগিসো রাবাদা। লিটন দাসকে ২১ রানে সাজঘরে পাঠিয়েছেন এ পেসার।

ব্যক্তিগত পঞ্চম ওভারের পঞ্চম বলে লিটন দাস পরাস্ত হয়ে সেকেন্ড স্লিপে দাঁড়ানো দু প্লেসিসের হাতে ক্যাচ তুলে দেন। রিভিউ নিলেও তাতে তেমন কোনো ফল পাননি লিটন।

এর আগে অনেকদিন পর বাংলাদেশের যে কোনো ফরমেটে ওপেনিংয়ে দেখা যায়নি পরিচিত দুই মুখ তামিম ইকবাল এবং সৌম্য সরকারকে। তাদের পরিবর্তে ওপেনিং করতে এসেছিল ইমরুল কায়েস এবং লিটন কুমার দাস।

কিম্বার্লিতে টস জিতে ব্যাটিং নেয়া বাংলাদেশের দলে নেই ইনজুরি আক্রান্ত তামিম ও মোস্তাফিজ। তামিমের দীর্ঘদিনের ওপেনিং সঙ্গী সৌম্য সরকারও নেই একাদশে।

Advertisement

চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি তামিম ইকবাল। ধারণা করা হচ্ছিল, সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে দেখা যাবে দেশ সেরা এই ওপেনারকে। তবে ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হওয়ায় প্রথম ওয়ানডেতে খেলতে পারছেন না তিনি। এদিকে অনুশীলনে পা মচকে যাওয়ায় প্রথম ওয়ানডে খেলা হচ্ছে না টাইগারদের বোলিং আক্রমণের মূল অস্ত্র মোস্তাফিজুর রহমানের।

বোলিং করতে নামার পর ইনিংসের শুরু করেন রাবাদা ওয়াইড বল দিয়ে। ফলে বল গণনা শুরুর আগেই বাংলাদেশের স্কোরবোর্ডে একটি রান যুক্ত হয়েছিল। যদিও রানটি অতিরিক্ত!

দক্ষিণ আফ্রিকার হয়ে আজ অভিষেক হয়েছে ড্যান প্যাটারসন। আর ডেভিড মিলারের দক্ষিণ আফ্রিকার হয়ে এটি শততম ওয়ানডে।

এমএএন/আইএইচএস/জেআইএম