জাতীয়

পরিচ্ছন্ন হাত সুন্দর ভবিষ্যৎ

‘পরিচ্ছন্ন হাত সুন্দর ভবিষ্যৎ’ এই স্লোগান নিয়ে বাংলাদেশে পালিত হচ্ছে বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৭। রোববার সকালে স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক এ দিবসের উদ্বোধন করেন।

Advertisement

এ লক্ষ্যে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের আগে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি র্যালি বের হয়। শিক্ষা ভবন থেকে শুরু হয়ে ওসমানী স্মৃতি মিলনায়তন চত্বরে গিয়ে র্যালিটি শেষ হয়।

র্যালি শেষে ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফ-এর প্রতিনিধি অ্যাডওয়ার্ড বিগবেডার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেন।

অনুষ্ঠানে জানানো হয়, জাতিসংঘের আহ্বানে ২০০৮ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্বব্যাপী ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালিত হয়ে আসছে। এ বছর বিশ্ব হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য ‘আওয়ার হ্যান্ড, আওয়ার ফিউচার’।

Advertisement

এতে আরও জানানো হয়, বিশ্বে প্রতি বছর ৩৫ লাখ শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে পাঁচ বছরের আগেই মৃত্যুবরণ করে। অথচ গবেষণায় প্রমাণিত হয়েছে, বিশেষ বিশেষ সময় যেমন- খাওয়ার আগে ও ল্যাট্রিন ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস পালনের মাধ্যমে এ আকালমৃত্যু রোধ করা সম্ভব।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের আবদুল মালেক বলেন, বিশ্ব হাত ধোয়া দিবস পালনের মূল উদ্দেশ্য সুন্দর অভ্যাস গড়ে তোলা। ইংরেজিতে এবারের হাত ধোয়া দিবসের স্লোগান দেয়া হয়েছে ‘আওয়ার হ্যান্ড, আওয়ার ফিউচার’ কিন্তু আমরা এটাকে একটু ঘুরিয়ে দিয়ে বাংলায় করেছি, ‘পরিচ্ছন্ন হাত সুন্দর ভবিষ্যৎ’। আমরা চাই আমাদের শিশুরা স্বাস্থ্য সচেতন হিসেবে গড়ে উঠুক। এ কারণে দেশব্যাপী দিবসটি পালন করা হচ্ছে।

তিনি বলেন, এক সময় একটি গ্রামে একটির বেশি টিউবওয়েল ছিল না। পুকুরের পানি ব্যবহার করা হতো। কিন্তু এখন প্রতিটি গ্রামে কমপক্ষে ৫০টি টিউবওয়েল আছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখন প্রত্যেকটি বাজারে একাধিক টয়লেট ও হাত ধোয়ার ব্যবস্থা করব।

বিশেষ অতিথির বক্তব্যের অ্যাডওয়ার্ড বিগবেডার বলেন, এটা (হাত ধোয়া) খুবই ছোট কাজ, কিন্তু এর কার্যকারিতা অনেক বড়। সুস্বাস্থ্যের জন্য হাত ধোয়া খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement

এ সময় তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে বাংলায় বলেন, ‘প্রিয় শিশুরা তোমরা কি সাবান দিয়ে হাত ধোয়া শুরু করবে। প্রিয় শিশুরা তোমরা কি তোমাদের বাবা-মা, ভাই-বোন, প্রতিবেশীদের সাবান দিয়ে হাত ধুতে বলবে।’

হাত ধোয়া নিয়ে অ্যাডওয়ার্ডের এমন বাংলায় প্রশ্ন করার প্রেক্ষিতে উপস্থিত শিক্ষার্থীরা হ্যাঁ-সূচক উত্তর দেন।

সভাপতির বক্তব্যে মাহবুব হোসেন বলেন, আমাদের দেশে দুই-তৃতীয়াংশ মানুষ এখন মলত্যাগের পর হাত ধোয়। তবে এখনও এক-তৃতীয়াংশ মানুষ মলত্যাগের পর হাত ধোয় না। এসব মানুষকে সচেতন করতে হবে।

এমএএস/বিএ/এমএস