রাজনীতি

আইনমন্ত্রী শপথ ভঙ্গ করেছেন : রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, প্রধান বিচারপতির (সুরেন্দ্র কুমার সিনহা) বিষয়ে মিথ্যা কথা বলে আইনমন্ত্রী শপথ ভঙ্গ করেছেন। এ জন্য বিচারের মাধ্যমে আইনমন্ত্রীর চারবার সাজা হওয়া উচিত।

Advertisement

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তায় আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, মন্ত্রী হলে শপথ নিতে হয় ক্ষোভ, আক্রোশের বসে মিথ্যা বলা যাবে না। কিন্তু আইনমন্ত্রী মিথ্যা বলেছেন। উনি (আইনমন্ত্রী) বলেছেন- ‘প্রধান বিচারপতির ক্যান্সার হয়েছে’। কিন্তু প্রধান বিচারপতি বিদেশ যাওয়ার আগে বলে গেছেন তিনি ‘সুস্থ’ আছেন।

বিএনপির এই নেতা বলেন, আইনমন্ত্রী জানিয়েছেন- দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি বিচারিক সকল কর্মকাণ্ড পরিচালনাসহ গুরুত্বপূর্ণ রদবদল করতে পারবেন। এটা প্রচণ্ডভাবে বিচার বিভাগের স্বাধীনতার ওপর হামলা। এটা দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি করতে পারেন না। যিনি নিয়মিত প্রধান বিচারপতি শুধুমাত্র তিনিই করতে পারেন।

Advertisement

আইনমন্ত্রীর সাজা হতে পারে উল্লেখ করে বিএনপির সিনিয়র এই যুগ্ম মহাসচিব বলেন, আমি তার পদত্যাগ দাবি করছি। জাতীয়তাবাদী দল ক্ষমতায় আসলে, দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হলে অবশ্যই আইনমন্ত্রীর বিচার করা হবে।

রিজভী বলেন, প্রধান বিচারপতির লিখিত বক্তব্যে সরকারের মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর আক্রোশমূলক কথা বার্তায়… ওইভাবে বলেননি, কিন্তু বিব্রত হয়েছেন এ কথা বলেছেন। তার মানে আক্রোশমূলক এবং প্রচণ্ড গালিগালাজ, অসভ্য-কুসভ্য কথা তার বিরুদ্ধে বলা হয়েছে। এতে তিনি (প্রধান বিচারপতি) বিব্রত। প্রধান বিচরপতি বলেছেন, বিচার বিভাগ নিয়ে আমি শঙ্কিত। তার মানে বিচার বিভাগের ওপর সন্ত্রাসী হামলা হয়েছে।

বিচার বিভাগের পাশাপাশি আওয়ামী লীগের আরেক প্রধান প্রতিপক্ষ বেগম খালেদা জিয়া উল্লেখ করে রিজভী বলেন, চিকিৎসা শেষে বিএনপি চেয়ারপারসনের দেশে আসার সময় হয়েছে। এখন তার বিরুদ্ধে শুরু হয়েছে পুরাতন মিথ্যা মামলায় গ্রেফতারের হিড়িক। কুমিল্লা, ঢাকার বিভিন্ন আদালত থেকে রায় হচ্ছে। তার মানে শেখ হাসিনা মনে করছেন খালেদা জিয়া নিরাপরাধ। শুধু তাই নয়, বিএনপি এবং এ দলের নেত্রীর এখনও আস্তিত্ব আছে। সুতরাং তাকে হয়রানি কর।

প্রধানমন্ত্রী মূর্খের স্বর্গে বাস করছে উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ইলিয়াস আলীকে গুম করার পরও বিএনপি মরেনি। চৌধুরী আলম, সাইসুফ ইসলামকে গুম করেও বিএনপিকে স্তব্ধ করা যায়নি। বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেও আপনার (প্রধানমন্ত্রী) স্বপ্ন পূরণ হবে না।

Advertisement

রিজভী বলেন, প্রধান বিচারপতি অঙ্গীকার করে গেছেন ছুটি শেষে তিনি ফিরে আসবেন দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য। মানুষ বুঝে গেছে প্রধান বিচারপতিকে আড়াল করে রাখা হয়েছিল। তাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। তাকে কথা বলতে দেয়া হয়নি। তার ওপর চলেছে মানসিক নির্যাতন। তিনি ন্যায়বিচার, বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্নে সোচ্চার থেকেছেন।

এমএএস/এআরএস/এমএমজেড/এমএস