আন্তর্জাতিক

যে কারণে টুইটার বর্জন করছেন নারীরা

ঘোষণা দিয়ে সারা বিশ্বের অসংখ্য নারী টুইটার বর্জন করছেন। অভিনেত্রী রোজ ম্যাকগোয়ানের টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দেয়ার প্রতিবাদে শুক্রবার থেকে তারা এ ধরনের পদক্ষেপ শুরু করেছেন ।

Advertisement

হলিউডের প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে এক টুইটে ধর্ষণের অভিযোগ করেছিলেন অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান। ওই টুইটের পরই তার অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ করে দেয় টুইটার কর্তৃপক্ষ।

হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে একের পর এক ধর্ষণ, যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগ ফাঁস হওয়ার পর হলিউডসহ বিশ্বের চলচ্চিত্র জগতে এখন তোলপাড় চলছে। ইতোমধ্যেই কোনো কোনো অভিযোগের তদন্তও শুরু করে দিয়েছে নিউইয়র্ক এবং লন্ডনের পুলিশ ।

রোজ ম্যাকগোয়ানের অ্যাকাউন্ট বন্ধ প্রসঙ্গে টুইটার জানিয়েছে, টুইটার অ্যাকাউন্টের শর্তাবলী ভঙ্গ করেছেন রোজ। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই অভিযোগ করে বলেছেন, টুইটার রোজ ম্যাকগোয়ানের বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নিয়েছে হার্ভে উইনস্টেইনের মতো প্রভাবশালী মানুষের বিরুদ্ধে মুখ খোলাযর কারণে।

Advertisement

হলিউডের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজকদের একজন হার্ভে উইনস্টেইন। যুক্তরাষ্ট্রের ক্ষমতাধর সব নেতা তার বন্ধু; সেই তালিকায় রয়েছেন বারাক ওবামা, হিলারি ক্লিনটনও। যুক্তরনাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টি যাদের অর্থায়নে চলে, তিনি তাদেরও অন্যতম।

এতো প্রভাবশালী একজন মানুষ অনেক বছর ধরে তার চলচ্চিত্রে কাজ করতে আসা তারকা নারীদের সঙ্গে জবরদস্তি করে যৌন সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেন। টুইটারে হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছিলেন অভিনেত্রী রোজ ম্যাকগোয়ানও।

এই অভিনেত্রীর টুইটার অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়ার পর অনেক নারী সংহতি জানিয়ে টুইটার ব্যবহার বন্ধ রেখেছেন। #WomenBoycott হ্যাশট্যাগটি কয়েক ঘন্টার মধ্যেই এক লাখ ৯০ হাজার বারের বেশি শেয়ার হয়েছে।

অনেক বিখ্যাত তারকাও রয়েছেন টুইটার বর্জনের ডাক দেয়া নারীদের মধ্যে। সেই সঙ্গে বিভিন্নভাবে হেনস্থার গল্পও বলেছেন অনেক নারী।

Advertisement

সূত্র : বিবিসি, নিউইয়র্ক টাইমস

কেএ/এমএস