খেলাধুলা

বিশ্বকাপের পর অবসরে যাবেন মাসচেরানো

অনেক তো হলো, বয়সটাও বসে নেই। ৩৩ বসন্ত পেরুনো হাভিয়ার মাসচেরানো এবার বিদায়ের কথা ভাবতে শুরু করেছেন। আর্জেন্টিনা দলের এই ডিফেন্ডার জানিয়েছেন, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলবেন।

Advertisement

মাসচেরানোকে ছাড়া এখনকার আর্জেন্টিনা দল কল্পনাই করা যায় না। আলবিসেলেস্তেদের জার্সি গায়ে ১৩৯টি ম্যাচ খেলেছেন তিনি, দেশটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা হাভিয়ের জানেত্তির চেয়ে যা মাত্র ৪ ম্যাচ কম। দলে তার উপস্থিতি সবসময়ই সাহস জোগায় আলবিসেলেস্তেদের।

তবে আর্জেন্টিনার ব্যর্থতা মাথায় বয়ে বেড়াচ্ছেন মাসচেরানোও। ২৪ বছর ধরে বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি আলবিসেলেস্তেরা। ২০১৪ বিশ্বকাপে রানারআপ দলে তিনি ছিলেন। ছিলেন কোপা আমেরিকায় ২০০৪, ২০০৫, ২০১৫ ও ২০১৬ সালের রানারঅাপ দলেও। আর্জেন্টিনার হয়ে মাসচেরানোর বড় সাফল্য বলতে ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিকে সোনা জয়।

এবার রাশিয়াতে হয়তো দলের অপরিহার্য সদস্য হয়েই খেলবেন। তবে ফল যাই হোক, আন্তর্জাতিক ক্যারিয়ারটাকে আর বড় করতে চাইছেন না মাসচেরানো। বিশ্বকাপের পরই অবসরে যাবেন, আগেভাগে জানিয়ে দিয়েছেন তিনি, ‘রাশিয়াতে জাতীয় দলের হয়ে আমার চক্র পূর্ণ হবে। এটাই আমার ক্যারিয়ারের শেষ বিন্দু।’

Advertisement

এমএমআর/পিআর