খেলাধুলা

পাকিস্তানকে রুখে দিয়ে জাপানের চমক

পাকিস্তানকে রুখে দিয়ে এশিয়া কাপ হকিতে চমক দেখিয়েছে জাপান। শুক্রবার মওলানা ভাসানি স্টেডিয়ামে অনুষ্ঠিত বিকেলের ম্যাচ তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তানের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জাপান। বিরতির আগে ২-১ গোলে পিছিয়ে ছিল পাকিস্তান।

Advertisement

১৬ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে এগিয়ে যায় পাকিস্তান। মোহাম্মদ রিজওয়ানের পুশ থেকে বল পেয়ে হিট নিয়েছিলেন অধিনায়ক ইরফান মোহাম্মদ। স্টিক লাগিয়ে সে বলের গতি পরিবর্তন করে জালে পাঠান মোহাম্মদ কাদির।

পিছিয়ে পড়া জাপান গোলের জন্য মরিয়া হয়ে চড়াওভাবে খেলতে থাকে এবং ২২ মিনিটে সাফল্যও আসে তাতে। তানাকা কেনতার দুর্দান্ত গোলে সমতা আনেন জাপান। বিরতির বাঁশির কয়েক সেকেন্ড আগে পাকিস্তানকে হতভম্ব করে এগিয়ে যায় জাপান। গোল করেন ইয়োশিহারা হেইতা।

পাকিস্তান ম্যাচে ফেরে একটা সংঘবদ্ধ আক্রমন থেকে। ৫০ মিনিটে আমজাদ আজাজ বল নিয়ে ডান দিক দিয়ে ঢুকে পড়ে জাপানের বক্সে। লাইন থেকে বলটি ঠেলে দেন পোস্টের সামনে দাঁড়ানো মোহাম্মদ ওমর ভাটকে। ওমর ভাটের পুশ ঠেকানোর কোনো সুযোগই পাননি জাপানের গোলরক্ষক।

Advertisement

শেষ কয়েকট মিনিট গোলের জন্য মরিয়া হয়ে জাপানের সীমানায় হানা দেয় সাবেক চ্যাম্পিয়নরা। কিন্তু তাদের আক্রমনগুলো ফিরে আসে জাপানের জমাট রক্ষণভাগ থেকে।

জাপান প্রথম ম্যাচে ভারতের কাছে ৫-১ গোলে হারলেও পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত খেলে। ম্যাচটি জাপান জিতলেও অবাক হওয়ার থাকতো না। অন্য দিকে পাকিস্তান প্রথম ম্যাচে বাংলাদেশকে হারায় ৭-০ গোলে।

আরআই/এমএমআর/আইআই

Advertisement