খেলাধুলা

প্রস্তুতি ম্যাচে বল হাতেও ধুঁকছে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকা সফরে আশার আলো দেখা যাচ্ছে না। টেস্ট সিরিজে ব্যর্থতার পর ওয়ানডে সিরিজেও সম্ভবত কঠিন পরীক্ষার মুখেই পড়তে যাচ্ছে বাংলাদেশ।

Advertisement

ব্লুমফন্টেইনে ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে ব্যাটিংটা তেমন ভালো হয়নি। ২৫৫ রানের পুঁজি নিয়ে লড়তে পারছেন না বোলাররাও। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৯ ওভার শেষে বিনা উইকেটেই ১০৩ রান করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ।

হাফসেঞ্চুরি পেয়েছেন টেস্ট সিরিজে দারুণ খেলা এইডেন মার্করাম। ৪৮ বলে ৫০ রানে অপরাজিত আছেন তিনি। আরেক ওপেনার ম্যাথু ব্রিজকেও ফিফটির দোড়গোড়ায় দাঁড়িয়ে। ৬৮ বলে ৪৯ রানে ব্যাট করছেন তিনি।

এর আগে, টসে জিতে ব্যাট করে ৪৮.১ ওভারে ২৫৫ রানে গুটিয়ে যায় মাশরাফি বিন মর্তুজার দল। বিরতি কাটিয়ে মাঠে ফেরা সাকিব ৬৭ বলে ৬৮ রানের এক ঝড়ো ইনিংস খেলেন। সাব্বির করেন ৫৪ বলে ৫২ রান। তিনি সাজঘরে ফেরার পর ১২ রান করে আউট হন নাসির হোসেন। শেষদিকে মাশরাফি বিন মর্তুজা ১৩ বলে করেন ১৭ রান।

Advertisement

৬৩ রান তুলতেই টপঅর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারিয়ে বসে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে সে বিপর্যয় কিছুটা সামলে উঠেছিলেন সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ। এই উইকেটে তারা ৫৭ রান যোগ করেন।

কিন্তু থিতু হয়েও আরেকবার ইনিংস বড় করতে না পারার আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেন মাহমুদউল্লাহ। এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ার আগে ডানহাতি এই ব্যাটসম্যান করেন ২১ রান।

তামিম ইকবালের অনুপস্থিতিতে প্রস্তুতি ম্যাচে ইনিংস উদ্বোধন করেন সৌম্য সরকার আর ইমরুল কায়েস। টেস্ট সিরিজের মত একমাত্র প্রস্তুতি ম্যাচটিতেও ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন সৌম্য সরকার। বাঁহাতি এই ওপেনার করেন মাত্র ৩ রান।

ওয়ান ডাউনে প্রমোশন পেয়ে লিটন দাসও নিজেকে মেলে ধরতে পারেননি। তিনি আউট হন ৮ রান করে। এরপর ২২ রান করে মুশফিকুর রহিমও সাজঘরে ফিরলে ভীষণ বিপদে পড়ে মাশরাফি বিন মর্তুজার দল।

Advertisement

এমএমআর/জেআইএম