জাতীয়

বর্তমান সরকারের অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি

নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত অধিকাংশ দল তত্ত্বাবধায়ক বা নির্বাচনকালীন সরকারের অধীনে জাতীয় নির্বাচন দাবি করলেও বর্তমান সরকারের অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি। এছাড়া অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে স্বরাষ্ট্র, জনপ্রশাসন, স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধিনস্ত রাখারও দাবি জানায় তারা।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে এ দাবি জানায় দলটি। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে অন্যান্য কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। দলের সভাপতি ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলীল নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেন। এ সময় তারা ২১টি দাবি জানায়।

মতবিনিময় সভা শেষে দলের সভাপতি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য ২১ দফা প্রস্তাব দিয়েছি। আমরা বলেছি-একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধানের আলোকে বর্তমান সরকারের বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনের তফসিল ঘোষণার পর সরকার দৈনন্দিন কার্যাবলি ছাড়া নীতিগত কোনো বিষয়ে সিদ্ধান্ত নেবে না।

দলের অন্য প্রস্তাবনার মধ্যে রয়েছে- নির্বাচনকালীন সময় আইন-শৃঙ্খলা রক্ষার্থে সংবিধানে নির্বাচন কমিশনকে যে ক্ষমতা দেয়া হয়েছে সে মোতাবেক ব্যবস্থা নেবে, যুদ্ধাপরাধে অভিযুক্ত ও জঙ্গি তৎপরতায় যুক্ত ব্যক্তি এবং রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করা, প্রবাসীদের ভোটাধিকার, ফৌজদারী দণ্ডাদেশ প্রাপ্ত ব্যক্তিকে নির্বাচনে অংশগ্রহণ করতে না দেয়া, সাম্প্রদায়িক প্রচার প্রচারণা ও ভোট চাওয়া শাস্তিযোগ্য অপরাধ হিসেবে নিষিদ্ধ করা ইত্যাদি।

Advertisement

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় এ বৈঠক হয়। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মত বিনিময় করেছে ইসি। ২৪ অগাস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়েছে।

এইচএস/এএইচ/আইআই