আন্তর্জাতিক

প্রতিদ্বন্দ্বী হামাসের সঙ্গে ফাতাহর চুক্তি

ফিলিস্তিনের প্রতিদ্বন্দ্বী হামাস সংগঠনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে ফাতাহ। বৃহস্পতিবার হামাস সংগঠনের প্রধান ইসমাইল হানিয়েহ এক বিবৃতিতে ওই চুক্তির বিষয়টি নিশ্চিত করলেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

Advertisement

আল জাজিরার এক খবরে জানানো হয়েছে, কায়রো থেকে দুপুর নাগাদ একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত ঘোষণা দেয়া হবে। মঙ্গলবার সেখানেই আলোচনা করেছে প্রতিদ্বন্দ্বী দলগুলো।

হানিয়েহ এক বিবৃতিতে বলেন, বৃহস্পতিবার সকালে মিসরের পৃষ্ঠপোষকতায় ফাতাহ এবং হামাস একটি চুক্তিতে পৌঁছেছে।

২০০৭ সালে পশ্চিমা সমর্থিত মূল ধারার ফাতাহ পার্টি হামাসের সঙ্গে লড়াই করে গাজার নিয়ন্ত্রণ হারায়। কিন্তু গত মাসে মিসরের মধ্যস্ততায় ফাতাহ সমর্থিত সরকারের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে গাজার ক্ষমতা অর্পনের বিষয়ে একটি চুক্তিতে সম্মতি জানায় হামাস।

Advertisement

২০১১ সালের কায়রো চুক্তি বাস্তবায়নের লক্ষ্যেই এই দুই রাজনৈতিক দলের নেতারা কায়রোতে বৈঠক করেছেন। এর ফলে দীর্ঘ ১০ বছরের রাজনৈতিক দ্বন্দ্বের অবসান হবে বলে আশা করা হচ্ছে।

গত মাসে ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে গাজার ক্ষমতা অর্পনের বিষয়ে সম্মতি জানায় হামাস। কিন্তু এর বিশাল সামরিক বাহিনী দু’পক্ষের কাছেই একটি উল্লেখযোগ্য বিষয়। দু’পক্ষের এই চুক্তি গাজার ভয়াবহ মানবিক পরিস্থিতিতে কিছুটা স্বস্তি দেবে।

টিটিএন/আরআইপি

Advertisement