আইন-আদালত

জয়নুল-খোকনকে অবাঞ্ছিত করা হবে : তাপস

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস বলেছেন, ‘ভবিষ্যতে ষড়যন্ত্রের দাঁত ভাঙা জবাব দেয়ার জন্য প্রয়োজনে সুপ্রিম কোর্টে সাধারণ সভা ডেকে আমরা সভাপতি জয়নুল আবেদীন এবং সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে সুপ্রিম কোর্টে অবাঞ্ছিত ঘোষণা করব।’

Advertisement

বুধবার সুপ্রিম কোর্ট চত্বরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের উদ্যোগে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটিতে যাওয়াকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টে বিএনপি সমর্থিত আইনজীবী সমিতির কর্মসূচির প্রতিবাদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ পাল্টা কর্মসূচি ঘোষণা করে। ফজলে নূর তাপস বলেন, আজকে সারাবিশ্ব যখন অবাক দৃষ্টিতে লক্ষ্য করছে, একটি ক্ষুদ্র দেশ, যে দেশকে দরিদ্রতম দেশ হিসেবে গড়ে তোলা হয়েছিল, সেই দেশ আজ প্রাচুর্যে ভরা, ঐতিহ্যে ভরা। সেই ঐতিহ্য ও প্রাচুর্যে হলো ভালোবাসা, মানবতা। সেই মানবতার মাতা, মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বকে তাক লাগিয়ে প্রমাণ করে দিয়েছেন যে, বাঙালি জাতি কতটা উদার, তাদের কত মহানুভবতা, তারা কতটা মানবতার প্রতীক।

তাপস আরও বলেন, আজকে যখন সারাবিশ্ব লক্ষ্য করছে যে, আমরা আমাদের নিজেদের পায়ে দাঁড়িয়ে নিজ অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে সারাবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছি, ঠিক তখনই সেই ষড়যন্ত্রের জালগুলো বোনা হচ্ছে। আমরা একে একে বাঙালি জনতা, বাঙালি ভাইয়েরা সেই ষড়যন্ত্র এ পর্যন্ত নস্যাৎ করেছি। কিন্তু আজ যে বিচারাঙ্গনকে কলুষিত করার জন্য সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনকে ব্যবহার করা হচ্ছে, আমরা তার তীব্র নিন্দা জানাই।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটিতে যাওয়াকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টে বিএনপি সমর্থিত আইনজীবীদের কর্মসূচির কঠোর প্রতিবাদ জানিয়ে তিনি আরও বলেন, আমরা সেই কর্মসূচিকে প্রতিহত করার জন্য, সেই ষড়যন্ত্রকে নস্যাৎ করার জন্য এখানে ঐক্যবদ্ধ হয়েছি। আমরা এ কর্মসূচি (মানববন্ধন) পালন করছি এবং ভবিষ্যতে ষড়যন্ত্রের দাঁত ভাঙা জবাব দেয়ার জন্য প্রয়োজনে সুপ্রিম কোর্টে সাধারণ সভা ডেকে আমরা এই কুলাঙ্গার সভাপতি জয়নুল আবেদীন এবং সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে এখান (সুপ্রিম কোর্ট) থেকে অবাঞ্ছিত ঘোষণা করব। আমরা তাদের চিরতরে এখান থেকে বিতাড়িত করব।

Advertisement

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়নের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি ও অ্যাডভোকেট আবদুল বাছেত মজুমদার, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, আওসাফুর রহমান বুধু, অ্যাডভোকেট আমিন উদ্দিন, অ্যাডভোকেট মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল প্রমুখ।

এফএইচ/ওআর/জেআইএম