ক্যাম্পাস

জবিতে দ্বিগুণ হলো মেধাবৃত্তি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) মেধাবী শিক্ষার্থীদের প্রণোদনা প্রদানে মেধাবৃত্তি দ্বিগুণ করা হয়েছে। মেধাবৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা এখন থেকে ২ হাজার ৪০০ টাকার পরিবর্তে ৪ হাজার ৮০০ টাকার করে পাবেন। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে মেধাবৃত্তি খাতে প্রায় ২১ লাখ টাকা প্রদান করা হবে।

Advertisement

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়টি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের বৃত্তি প্রদান সংক্রান্ত এক সভায় শিক্ষার্থীদের প্রণোদনা প্রদানে মেধাবৃত্তি দ্বিগুণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রায় ২১ লাখ টাকা বৃত্তি প্রদান করা হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা এখন থেকে ২ হাজার ৪০০ টাকার পরিবর্তে ৪ হাজার ৮০০ টাকার করে পাবেন।

Advertisement

প্রসঙ্গত, ২০১৩-১৪ থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ২ হাজার ৫৮১জন শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে। ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ৫০ জনকে মেধাবৃত্তি, ১২৪ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪৩ জনকে মেধা বৃত্তি, ২৫ জনকে অবৈতনিক বৃত্তি দেয়া হয়।

২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ে ১৮০ জনকে মেধাবৃত্তি, ৪৫৩ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪২ জনকে মেধাবৃত্তি, ৫৬ জনকে অবৈতনিক বৃত্তি দেয়া হয়।

২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ে ১৬১ জন মেধাবৃত্তি, ৫৩২ জন অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৩৩ জন মেধাবৃত্তি, ৪৮ জন অবৈতনিক বৃত্তি পান।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৯৫ জনকে মেধাবৃত্তি, ৫৮২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ২১ জনকে মেধাবৃত্তি এবং ৩৬ জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে।

Advertisement

এসএম/জেডএ/এমএস