তথ্যপ্রযুক্তি

ডিজিটাল তথ্য সংগ্রহে যুক্ত হলো পরিবার পরিকল্পনা অধিদফতর

‘ইলেক্ট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের আওতায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো পরিবার পরিকল্পনা অধিদফতর। বুধবার রাজধানীর পাঁচ তারকা হোটেলে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত ‘ইলেক্ট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ (ই-এমআইএস) প্রকল্প উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

Advertisement

এ সময় তিনি বলেন, টাঙ্গাইল ও হবিগঞ্জে এ কাজের সূত্রপাত হয়। এ কাজে যথেষ্ট সময় লেগেছে। পরিবার পরিকল্পনা অধিদফতরের মাঠ পর্যায়ের সব কর্মীদের কাজ গভীরভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। যে কাজগুলো তারা রেজিস্টার খাতায় লিপিবদ্ধ করতেন, সেগুলো কি ধরনের ডিজিটাল মাধ্যম ব্যবহার করা হলে সফল হবে তা নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মাঠ পর্যায়ের কর্মীদের জন্য মোবাইল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণের পর তারা এগুলো ব্যবহারে পারদর্শিতা অর্জন করেছেন। এ উদ্যোগে সাফল্য এসেছে। এই সাফল্যকে ধরে রাখার জন্য এখন দেশের প্রথমে আর পাঁচটি এবং পর্যায়ক্রমে অনেক জেলায় সেগুলো সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমাদের মন্ত্রণালয়ের কাজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই সফল ব্যবহারকে স্বাগত জানান মন্ত্রী।

তিনি বলেন, মোবাইল যন্ত্রের সাহায্যে তারা কী কী সেবা দিচ্ছেন, তার তথ্যও সংরক্ষিত হচ্ছে। তাদের কাজ সম্পর্কে তাদের তত্ত্বাবধানকারী তাৎক্ষণিকভাবে জানতে পারছেন। উপজেলা, জেলা ও তদুর্ধ পর্যায়ের ব্যবস্থাপকরাও তাদের এলাকার কাজ সম্পর্কে অবহিত থাকছেন। তারা ডিজিটাল পদ্ধতিতে মাঠ পর্যায়ের কাজের তদারকি করতে পারেন। আমরা জেনেছি, অধিদফতর ও মন্ত্রণালয়ের কর্মকর্তারাও ইএমআইএসয়ের মাধ্যমে সংগৃহীত তথ্য তাৎক্ষণিকভাবে জানতে পারবেন।

Advertisement

এ কাজগুলো সম্পাদন করা যাচ্ছে ইএমআইএস নামক কর্মসূচির আওতায়। পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মুস্তাফা সারোওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালক এ কে এম মাহবুবুর রহমান জোয়ার্দার, ইউএসআইডির প্রতিনিধি মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

এইউএ/এমআরএম/এমএস