আন্তর্জাতিক

কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা পেছাল

স্পেন থেকে স্বাধীনতা অর্জনে কাতালোনিয়ার নেতা কার্লেস পুজদেমন্ট এবং অন্যান্য নেতারা একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন। কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে গণভোটে জয়লাভের পর স্বাধীনতা ঘোষণার অপেক্ষায় ছিলেন কাতালানরা।

Advertisement

তবে স্বাধীনতার ঘোষণা এখনই না দিয়ে সমঝোতার ভিত্তিতে স্পেন থেকে আলাদা হতে মাদ্রিদ সরকারের সঙ্গে আলোচনার মত দিয়েছেন তারা। অর্থাৎ স্বাধীনতা অর্জনে আরো সময় অপেক্ষা করতে হচ্ছে কাতালানদের।

স্বাধীনতা এবং একটি সার্বভৌম রাষ্ট্রের জন্য গণভোটে অংশ নিয়েছেন কাতালোনিয়ার নাগরিকরা। গণভোটে প্রায় ৯০ শতাংশ ভোটার স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন। তবে মাদ্রিদে স্পেনের কেন্দ্রীয় সরকার ওই গণভোট বাতিল ঘোষণা করেছে।

অনুষ্ঠিত উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশে অনুষ্ঠিত অক্টোবরের ১ তারিখের ওই গণভোটের ফলাফল অবৈধ ঘোষণা করে স্পেনের সাংবিধানিক আদালত।

Advertisement

মঙ্গলবার শুরুর দিকে পুজদেমন্ট বার্সেলোনায় কাতালান পার্লামেন্টকে বলেন, ভোটে জয়ের মাধ্যমে স্বাধীনতার অধিকার অর্জন করেছেন তারা। স্বাধীনতার পথ থেকে পিছিয়ে আসার প্রশ্নও নেই।

তিনি আরো বলেন, ‘আমি পার্লামেন্টকে অনুরোধ করব, স্বাধীনতার ঘোষণা স্থগিত রাখতে। ফলে আমরা একবার আলাপ-আলোচনায় যেতে পারি।’

আলোচনা সম্পর্কে পুজদেমন্ট বলেন, তারা স্পেনকে নিজেদের দাবিদাওয়ার যৌক্তিকতা বোঝাতে চাইছেন। শান্তিপূর্ণ বিচ্ছেদ চাইছেন স্পেনের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেই। তার দীর্ঘ বক্তৃতার শেষ পর্যায়ে তিনি বলেন, ‘আমরা দুষ্কৃতী নই। পাগল নই। আমরা স্বাভাবিক মানুষ। আমরা শুধু স্বাধীনতা চাই। স্পেনের প্রতি আমাদের কোনও বিরোধিতা নেই। শুধু আমাদের সম্পর্কটা অনেক দিন ধরেই কাজ করছে না। এখন এটা বয়ে চলার সীমা ছাড়িয়ে গেছে।’

কাতালান কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, গণভোটে অংশ নেয়া প্রায় ৯০ ভাগ মানুষই কাতালানের স্বাধীনতার পক্ষে তাদের মত দিয়েছেন।

Advertisement

টিটিএন/আইআই