দেশজুড়ে

গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক। গণতন্ত্র উন্নয়নকে বেগবান করে। আর গণতন্ত্রহীনতা অপশাসন ও দুর্নীতিকে বিস্তৃত করে। এতে সামাজিক শৃঙ্খলা বিনষ্ট হয়।

Advertisement

সমাজের প্রতিটি স্তরে গণতন্ত্রের চর্চা বাড়াতে হবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে হবে এবং এসব প্রতিষ্ঠানে জনগণের অংশগ্রহণ বাড়াতে হবে। উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে জনগণের মতামতকে প্রধান্য দিতে হবে। তাহলেই উন্নয়ন হবে সার্বজনীন। জনগণ এর সুফল পাবে।

মঙ্গলবার বিকেলে কিশোরগঞ্জের কটিয়াদী পাইলট মডেল উচ্চবিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাষ্ট্রপতি।

জনগণই তাদের ভোটাধিকারের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচন করে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, টাকা, পেশিশক্তি ও ক্ষমতা যাতে নির্বাচন এবং গণতন্ত্রকে প্রভাবিত করতে না পারে, সে লক্ষ্যে সবাইকে সজাগ থাকতে হবে। কোনো জঙ্গিবাদী বা সন্ত্রাসী যাতে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি, ঐতিহ্য ও উন্নয়নের ধারাকে ব্যাহত করতে না পারে সে লক্ষ্যে রাজনৈতিক মত, পথ, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে।

Advertisement

কটিয়াদী পাইলট মডেল উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও কিশোরগঞ্জ-২ আসনের এমপি অ্যাডভোকেট সোহরাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মেদ তৌফিক, কিশোরগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোটে জিল্লুর রহমান, সরকারের সাবেক সচিব শফিক আলম মেহেদি, কটিয়াদী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াহাব আইনুদ্দিন, জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শাহ আজিজুল হক, জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস, পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খান, কটিয়াদী পৌরসভার মেয়র শওকত উসমান শুক্কুর আলী প্রমুখ।

এর আগে দুপুর দেড়টার দিকে কিশোরগঞ্জ থেকে সড়ক পথে কটিয়াদী পোঁছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে যোগদানের আগে কটিয়াদী উপজেলার ১০টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন তিনি।

এদিকে, রাতে কিশোরগঞ্জ সার্কিট হাউজে বিভিন্ন পেশাজীবী, আইনজীবী, সাংবাদিক ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। মঙ্গলবার রাষ্ট্রপতি রাতযাপন করবেন কিশোরগঞ্জ শহরের নিজ বাসভবনে।

গত ৮ অক্টোবর চারদিনের সরকারি সফরে কিশোরগঞ্জ আসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অগামীকাল বুধবার বিকেলে বঙ্গভবনের উদ্দেশ্যে যাত্রা করবেন রাষ্ট্রপতি।

Advertisement

নূর মোহাম্মদ/এএম/আইআই