তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ আইসিটি বিনিয়োগের আকর্ষণীয় দেশ

সরকারের গৃহীত নীতির কারণে বাংলাদেশ এখন আইসিটি বিনিয়োগের আকর্ষণীয় দেশ বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

Advertisement

মঙ্গলবার বিকেলে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে বেসিস আয়োজিত ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ১৭টি ক্যাটাগরিতে ৪২টি উদ্যোগের জন্য অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।

পলক বলেন, এই মুহূর্তে বাংলাদেশ অন্যতম নেতৃত্ব দানকারী দেশ; যেখানে আইটি এবং আইটিএস সেক্টরে বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় একটি গন্তব্য হিসেবে বাংলাদেশ তৈরি হতে পেরেছে এবং এই ধরনের পলিসি ইমপ্রুভমেন্টের জায়গায় বেসিস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

পলক আরও বলেন, ‘আমরা উপলব্ধি করতে পেরেছি মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট ভবিষ্যতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একইরকমভাবে আইসিটি পলিসি, আমাদের ন্যাশনাল পোর্টাল, ডিজিটাল সেন্টার, আমাদের ই-গর্ভনেন্সের ইনফরমেশন অটোমেশনসহ প্রত্যেকটি জায়গায় সরকারের সঙ্গে সহযোগিতা করে কাজগুলো সম্পন্ন করতে মূখ্য ভূমিকা পালন করেছে বেসিস।

Advertisement

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণীয় করার জন্য ২০১৪ সাল পর্যন্ত এই খাতে ১০০% ট্যাক্স এক্সামশন এবং আরও ১২ ধরনের প্যাকেজ এই খাতে বিনিয়োগের জন্য দেয়া হয়েছে। ফলে দেশে এখন এই খাতে বিনিয়োগের অভাবনীয় সুযোগ বিরাজ করছে। অ্যাওয়ার্ড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, উত্তম কুমার পাল, পরিচালক সোনিয়া বশির কবিরসহ বেসিসের নেতারা।

এএসএস/এনএফ/আইআই