তথ্যপ্রযুক্তি

ফেসবুকের প্রশিক্ষণ পাবে দেশের ১০ হাজার তরুণ-তরুণী

ডিজিটাল মার্কেটিংয়ের ওপর ঢাকায় প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে ফেসবুক। দেশের ১০ হাজার তরুণ-তরুণী ও উদ্যোক্তা আগামী ছয় মাসে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ পাবেন। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ‘বুস্ট ইওর বিজনেস’ নামের একটি প্রকল্প চালু করেছে। এ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে আইটি প্রশিক্ষণপ্রাপ্তরা ফেসবুকের এ প্রশিক্ষণ পাচ্ছেন।

Advertisement

সোমবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে এ প্রশিক্ষণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

এ সময় বিসিসির নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, এলআইসিটি কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ, ফেসবুকের দক্ষিণ এশিয়ার পলিসি প্রোগ্রামের প্রধান রিতেশ মেহতা, মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশনসের (এমসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফ আবীর উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে তিন শতাধিক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের দর্শনের মূলে রয়েছে প্রতিটি অঞ্চল ও সকল মানুষের উন্নয়ন। প্রতিটি মানুষকে উন্নয়নের মূলধারার সঙ্গে সম্পৃক্ত করা। আইসিটি ডিভিশন ও ফেসবুকের ‘বুস্ট ইউর বিজনেস’ প্রোগ্রাম দেশে উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে, যা মূলত ব্যবসার প্রবৃদ্ধি এবং সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

Advertisement

এলআইসিটি প্রকল্প যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ংয়ের মাধ্যমে বিশ্বমানের প্রশিক্ষণে মোট ৩০ হাজার দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে। ইতোমধ্যে তারা বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ও কলেজের ১৪ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে। এদের মধ্য থেকে ১০ হাজারজনকে ফেসবুক ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে। এসব তরুণ-তরুণী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তির ব্যবহার করে ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

ফেসবুকের দক্ষিণ এশিয়ার পলিসি প্রেগ্রামের প্রধান রিতেশ মেহতা বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাই অধিকাংশ অর্থনীতির মেরুদণ্ড। কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) খাতের বিশাল সম্ভাবনা রয়েছে। ফেসবুক বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দেশ-বিদেশের বাজারে প্রবেশাধিকারে সহযোগিতা করতে পারে।

রিতেশ বলেন, ফেসবুকের ‘বুস্ট ইওর বিজনেস’ প্রোগ্রাম এলআইসিটি প্রকল্প এবং এমসিসির সহযোগিতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের যুগোপযোগী প্রশিক্ষণে দক্ষ করে তুলবে।

আরএম/জেডএ/জেআইএম

Advertisement