ক্যাম্পাস

উর্দু সমৃদ্ধ ও সুমধুর ভাষা : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, উর্দু একটি সমৃদ্ধ ও সুমধুর ভাষা। এটি শুধু পাকিস্তান ও ভারতের ভাষা নয়। পৃথিবীর বিভিন্ন দেশে উর্দু ভাষার চর্চা ও ব্যবহার হয়ে থাকে।

Advertisement

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে আয়োজিত দুই দিনব্যাপী এক সম্মেলনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘সমসাময়িক বিশ্বে উর্দু’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগ। সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. মো জাফর আহমদ ভূঁইয়ার সভাপতিত্বে বিভাগের সহকারী অধ্যাপক মো. গোলাম মাওলা ও প্রভাষক হাফসা আক্তার এতে সঞ্চালনা করেন। বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. শাজাহান মিয়া।

উদ্বোধনী বক্তব্য দেন উর্দু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইস্রাফীল। দুই দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা অংশ নিয়েছেন। সম্মেলনের বিভিন্ন সেশনে দেশি-বিদেশি ১৭ জন গবেষক তাদের প্রবন্ধ উপস্থাপন করছেন।

Advertisement

উর্দু ভাষার চর্চা ও গবেষণায় কোনো বাধা নেই উল্লেখ করে উপাচার্য বলেন, পাকিস্তানিরা আমাদের ওপর অনেক নির্যাতন করেছে, তারা উর্দুকে আমাদের মাতৃভাষা হিসেবে গ্রহণ করতে বাধ্য করতে চেয়েছিল কিন্তু আমাদের মাতৃভাষা ছিল বাংলা। তাই আমরা সেটা গ্রহণ করতে পারিনি। তবে উর্দু ভাষার সঙ্গে আমাদের কোনো শত্রুতা নেই এবং এ ভাষা চর্চা ও গবেষণায় কোনো বাধা নেই।

উর্দু ভাষার এবং উর্দু বিভাগের সমৃদ্ধি কামনা করে তিনি বলেন, উর্দু ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বপ্রাচীন একটি বিভাগ। এ বিভাগের পক্ষ থেকে ইন্টারন্যাশনাল উর্দু কনফারেন্সের আয়োজন সত্যিই প্রশংসনীয়।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. জাফর আহমদ ভূঁইয়া বলেন, উর্দু ভাষার জ্ঞান আদান-প্রদানের লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন। এ সম্মেলনের মাধ্যমে উর্দু ভাষার গবেষকদের গবেষণা সম্পর্কে আমরা জানতে পারব। এতে উর্দু সাহিত্যের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। তিনি ভারতসহ অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আগত অতিথি ও গবেষকদের ধন্যবাদ জানান।

এমএইচ/জেডএ/জেআইএম

Advertisement