আন্তর্জাতিক

বিপ্লবীর ৫০তম মৃত্যুবার্ষিকী আজ

পৃথিবীর শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে ইতিহাসের নন্দিত বিপ্লবী চরিত্রের প্রতীক চে গুয়েভারার ৫০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৬৭ সালের এ দিনে সাম্রাজ্যবাদী শক্তির মদদে বলিভিয়ার সামরিক জান্তা বন্দি অবস্থায় চে গুয়েভারাকে হত্যা করে।

Advertisement

১৯৬৭ সালে চে-কে হত্যা করা হলেও দশকের পর দশকজুড়ে তিনি হয়ে রয়েছেন তারুণ্যের প্রতীক। তার পুরো নাম আর্নেস্তো গুয়েভারা দে লা সের্না। বিপ্লবের অগ্নিপুরুষ, গেরিলা নেতা হিসেবে বিশ্বজুড়ে চে এখনও সমান জনপ্রিয়।

১৯২৮ সালের ১৪ জুন আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন চে। পেশায় চিকিৎসক চে ছিলেন একাধারে বিপ্লবী, লেখক, বুদ্ধিজীবী, গেরিলা নেতা, কূটনীতিবিদ ও সমরবিদ।

১৯৫৬ সালে চের সঙ্গে প্রথম পরিচয় হয় আরেক বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর। ১৯৫৯ সালে সফল বিপ্লবের পর কিউবায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন এ বিপ্লবী।

Advertisement

চে গুয়েভারার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৬০ হাজারের বেশি মানুষ কিউবার সান্তা ক্লারা শহরের একটি র‌্যালিতে অংশ নেন। রোববারের ওই র‌্যালিতে কিউবার প্রেসিডেন্ট রাওল কাস্ত্রো উপস্থিত ছিলেন।

চে গুয়েভারা বিংশ শতাব্দীর সবচেয়ে খ্যাতিমান সমাজতান্ত্রিক বিপ্লবীদের অন্যতম। মৃত্যুর পরও সর্বজনীন বিপ্লবের মুখচ্ছবি হিসেবে বিশ্বপ্রতীকে পরিণত হয়ে মানুষের মনে সম্মান ও শ্রদ্ধায় বেঁচে আছেন এই মহান বিপ্লবী।

টিটিএন/এমএস

Advertisement