তথ্যপ্রযুক্তি

ব্যাটারির সমস্যা খতিয়ে দেখছে অ্যাপল

নানা চমক নিয়ে বাজারে এসেছে অ্যাপলের নতুন আইফোন। তবে উন্মোচনের কয়েক দিন পরই দেখা দিয়েছে ত্রুটি। অভিযোগ ওঠেছে ব্যাটারি নিয়েও। ফলে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল বিষয়টি এবার তদন্ত করে দেখার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি এক বিবৃতিতে অ্যাপল এ তথ্য জানিয়েছে। খবর সিএনবিসি।

Advertisement

বিভিন্ন সংবাদমাধ্যমে আইফোন ৮-এর ত্রুটি নিয়ে বলা হয়, ডিভাইসটির ব্যাটারি ফুলে মূল কাঠামো বা বডি থেকে স্ক্রিন আলাদা হয়ে যাচ্ছে। তবে এতে কোনো বিস্ফোরণ কিংবা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। বিষয়টি নিয়ে অ্যাপলও বিস্তারিত কিছু বলেনি। সংক্ষিপ্ত এক বিবৃতিতে বলেছে, ‘আমরা বিষয়টি নিয়ে সতর্ক রয়েছি এবং ঘটনার কারণ তদন্ত করে দেখছি।’

আইফোনের ব্যাটারি ফুলের ওঠার প্রথম ঘটনাটি ঘটেছে তাইওয়ানে। দেশটির একজন গ্রাহক আইফোন ৮ কিনেছিলেন। কেনার পাঁচদিন পরই চার্জের সময় এটির ব্যাটারি ফুলে স্ক্রিন মূল কাঠামো বা বডি থেকে আলাদা হয়ে ওপরে ওঠে যায়। পরে জাপান, চিন, কানাডা ও গ্রিস থেকেও অনুরূপ অভিযোগ পাওয়া যায়।

কেয়ার্ন এনার্জি রিসার্চ অ্যাডভাইজারসের ব্যবস্থাপনা পরিচালক সাম জাফি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভার্জকে বলেন, ব্র্যান্ডের নতুন ব্যাটারির ক্ষেত্রে এ ধরনের ফুলে ওঠা অস্বাভাবিক ব্যাপার। এ থেকে মনে হয়, ব্যাটারিতে মৌলিক কোনো ত্রুটি রয়েছে।

Advertisement

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর আলোচনা ও দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল আইফোন ৮ ও ৮ প্লাস এবং দশক পূর্তি সংস্করণ আইফোন এক্স বা আইফোন টেন উন্মোচন করেছে। গত ২২ সেপ্টেম্বর অ্যাপলের আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, হংকং, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে বিক্রি শুরু হয়েছে।

আরএস/এমএস