অর্থনীতি

পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পেনিনসুলা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি পেনিনসুলা চিটাগাং লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ দেয়া হবে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টায় চট্টগ্রামের লালখান বাজারের এসএস খালেদ রোডে অবস্থিত চট্টগ্রাম ক্লাবে এজিএম অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছ ৬ নভেম্বর।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সর্বশেষ হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৮৩ পয়সা।

Advertisement

আর শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৩০ টাকা ৬৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩১ টাকা ১৬ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় ও সম্পদ মূল্য দুটিই কমেছে পেনিনসুলার।

তবে কিছুটা বেড়েছে পরিচালন নগদ প্রবাহ। চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৭৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৫৬ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, পেনিনসুলা’র মোট শেয়ারের ৩৮ দশমিক ৪৯ শতাংশ রয়েছে পরিচালক ও উদ্যোক্তাদের হাতে। বাকি শেয়ারের ৪৫ দশমিক ৯০ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৫ দশমিক ২৩ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে দশমিক ৩৮ শতাংশ শেয়ার।

এমএএস/এমএআর/জেআইএম

Advertisement