রাজনীতি

প্রধান বিচারপতির ছুটি : বিশ্বাসযোগ্য ব্যাখ্যা চায় বামদলগুলো

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি নিয়ে অবিশ্বাস সৃষ্টি হয়েছে দাবি করে তা নিরসনের কথা বলেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা।

Advertisement

দল তিনটি বলেছে, প্রধান বিচারপতি এসকে সিনহার ছুটি ও বিদেশ যাওয়ার প্রক্রিয়াকে কেন্দ্র করে দেশবাসীর মনে যে সন্দেহ, অবিশ্বাস ও আশঙ্কা তৈরি হয়েছে অনতিবিলম্বে তার বিশ্বাসযোগ্য পূর্ণাঙ্গ ব্যাখ্যা প্রদান করতে হবে। এজন্য তারা সরকার ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারসহ সংশ্লিষ্ট মহলের প্রতি ব্যাখ্যা দেয়ার আহ্বান জানিয়েছে।

রোববার রাজধানীর পুরানা পল্টনে কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার কেন্দ্রীয় নেতাদের এক সভায় গৃহীত প্রস্তাবে এ আহ্বান জানানো হয়।

প্রস্তাবে বলা হয়, ‘সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত পূর্ণাঙ্গ রায় ঘোষণার পর থেকে উচ্চ আদালত, বিশেষ করে প্রধান বিচারপতির বিরুদ্ধে সরকার ও সরকারি দল কর্তৃক সংসদের ভেতরে ও বাইরে যে অশালীন ও আক্রমণাত্মক বক্তব্য রাখা হয়েছে তাতে জনগণের মধ্যে এ ধারণা প্রবল হয়ে উঠেছে যে, সরকার নানামুখী চাপ ও হুমকি দিয়ে প্রধান বিচারপতিকে ছুটিতে যেতে বাধ্য করেছে। এ ধরনের তৎপরতা বিচার বিভাগের অবশিষ্ট স্বাধীনতাকে হরণ করে বিচার বিভাগকে কার্যত নির্বাহী বিভাগের অধীনস্ত করবে এবং সব সাংবিধানিক প্রতিষ্ঠানের ওপর সরকারের কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ নিরঙ্কুশ করবে।’

Advertisement

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক কমরেড জোনায়েদ সাকি, বাসদের কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক প্রমুখ।

এইউএ/জেডএ/জেআইএম