আন্তর্জাতিক

জন্মদিনে পুতিনবিরোধী বিক্ষোভ রাশিয়ায়

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৬৫তম জন্মদিন ছিল শনিবার। জন্মদিনটা আনন্দের পরিবর্তে কিছুটা বিষাদময় হয়ে গেল। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদলীয় নেতা নাভালনিকে প্রার্থী হওয়ার সুযোগ দেয়ার দাবি জানিয়ে পুতিনবিরোধী বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার মানুষ।

Advertisement

জন্মদিনে এমন ঘটনা হয়তো আশা করেননি পুতিন। কিন্তু বিরোধী দলের সমর্থকরা সব কিছু উপেক্ষা করেই বিক্ষোভ সমাবেশ করেছেন।

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে প্রায় তিন হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে। মস্কোর কেন্দ্রেও কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেছেন।

ওভিডি-ইনফো গ্রুপ জানিয়েছে, বিক্ষোভে অংশ নেয়াদের মধ্যে কমপক্ষে ৬২ জনকে আটক করেছে পুলিশ। ইগোর ক্লিমভ (২০) নামের এক বিক্ষোভকারী বলেছেন, পুতিনকে প্রেসিডেন্ট হিসেবে পেয়ে তিনি খুশি নন। তিনি বলেন, পুতিন বহুদিন ধরে ক্ষমতায় রয়েছেন এবং সব জায়গায় দুর্নীতি হচ্ছে।

Advertisement

রাশিয়ার বেশ কিছু শহরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। ২৬টি শহরে প্রায় ২৬১ জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

৫৭ বিক্ষোভকারীকে কেন্দ্রীয় ইয়ারোসলাভল শহর থেকে, ২০ জন বিক্ষোভকারীকে লিপেতসক থেকে এবং অন্যদের রাশিয়ার অন্যান্য শহর থেকে আটক করা হয়েছে।

বিক্ষোভে অংশ নেয়া যেসব বিক্ষোভকারীকে আটক করা হয়েছে তাদের শিগগিরই মুক্ত করে দেয়ার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

১৯৯৯ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন পুতিন। এখন তার বয়স ৬৫ বছর। রাশিয়ার কর্মকর্তারা এই বয়সেই অবসরে যান। এ কারণে পুতিনকেও অবসরে যাওয়ার আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা।

Advertisement

টিটিএন/পিআর