অর্থনীতি

ইপিএস বেড়েছে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাধারণ বীমা খাতের প্রতিষ্ঠান কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) গত বছরের তুলনায় বেড়েছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রতিষ্ঠানটির প্রকাশিত চলতি বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

Advertisement

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২২ পয়সা। যা আগের বছরের (২০১৬) একই সময়ে ছিল ১৫ পয়সা।

তৃতীয় প্রান্তিকের মতো চলতি বছরের প্রথম নয় মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) হিসাবেও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় বেড়েছে। এ সময়ে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৯ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৭ পয়সা। সে হিসাবে চলতি বছরের প্রথম নয় মাসে এই সাধারণ বীমা কোম্পানিটির শেয়ার প্রতি আয় বেড়েছে ২ পয়সা।

এদিকে শেয়ার প্রতি আয় বাড়লেও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিপিএস) গত বছরের তুলনায় কিছুটা কমেছে। তবে বেড়েছে নিট সম্পদ মূল্য (এনএভি)। চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময় শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৯৫ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৯৩ পয়সা।

Advertisement

এছাড়া নিট সম্পদ মূল্যের তথ্যে দেখা গেছে, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ৯৩ পয়সা। যা ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ১৮ টাকা ৫৯ পয়সা।

এমএএস/এমএমজেড/এমএস