রাজনীতি

১০ টাকা কেজির চাল না দেয়ায় ক্ষেতমজুর সমিতির ক্ষোভ

দরিদ্র মানুষের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল সরবরাহের ব্যবস্থা না করায় সরকারের `উদাসীনতার’ নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষেতমজুর সমিতির নেতারা। ভূমিহীন ক্ষেতমজুরদের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ ও বন্যায় ক্ষতিগ্রস্ত গরিবদের ঘরবাড়ি নির্মাণ ও পুনর্বাসনের দাবি জানান তারা।

Advertisement

বৃহস্পতিবার খেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভায় এ ক্ষোভ করা হয়। বিমল বিশ্বাসের সভাপতিত্বে তোপখানা রোডে শহীদ আসাদ মিলনায়তন সভায় সাধারণ সম্পাদক জাকির হোসেন রাজু সাংগঠনিক ও সভার আলোচ্যসূচি উপস্থাপন করেন।

আলোচ্যসূচিতে বন্যা পরবর্তীতে দরিদ্রদের ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি নির্মাণ এবং পুনর্বাসনের ব্যবস্থা না করায় নেতারা গভীর উদ্বেগ প্রকাশ করেন। এই সময়ে সিন্ডিকেট ব্যবসায়ীরা কারসাজি করে চালের মূল্য ব্যাপক বৃদ্ধি করে কিন্তু সরকারের ভূমিকাও নিন্দাযোগ্য।

সভায় নেতৃবৃন্দ ভিজিএফ, ভিজিডি এবং ১০০ দিনের কর্মসূচি চালু ও প্রকৃত খেতমজুরদের তালিকা করাসহ বন্যায় ক্ষতিগ্রস্ত দরিদ্রদের ঘরবাড়ি পুনঃনির্মাণ, নদী ভাঙন এলাকায় ভাঙ্গন রোধ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, ক্ষুদ্র কৃষক ও ক্ষেতমজুরদের বীজ, সারসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ সরবরাহ এবং ক্ষেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবীদের কর্মসংস্থান ও তাদের সন্তানদের বিনামূল্যে শিক্ষা উপকরণ সরবরাহের দাবি জানান।

Advertisement

সভায় আরো বক্তব্য রাখেন অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ এমপি, অধ্যাপক ইয়াসিন আলী এমপি, অধ্যাপক নজরুল হক নিলু, অ্যাডভোকেট নজরুল ইসলাম, আনোয়ার হোসেন, গাজী আব্দুল হামিদ, মাহাবুব আলম, অজিত কুমার মণ্ডল, ডা. সুজিত বর্মণ, তপন সাহা চৌধুরী, মো. ফয়জুল ইসলামসহ কেন্দ্রীয় নেতারা।

এফএইচএস/একে/জেআইএম