আন্তর্জাতিক

বিবাহবার্ষিকীতে মিশেলের সামনে রোমান্টিক ওবামা

স্ত্রী মিশেল ওবামার সঙ্গে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সম্পর্ক বেশ উষ্ণ তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। একসঙ্গে ২৫ বছর কাটিয়েছেন তারা। ব্যস্ততার মধ্যেও মিশেলসহ নিজেদের সন্তানদের অনেক সময় দেন তারা।

Advertisement

আর এখন তো ঝাড়া হাত-পা বারাক ওবামার। স্ত্রী মিশেলকে তাই কয়েক বছর তুলনামূলক কম সময় দেয়ার হিসাবটা পুষিয়ে দিলেন ওবামা।

গত মঙ্গলবার ছিল তাদের বিবাহবার্ষিকী। ওই দিন পেনসিলভানিয়ায় নারী অধিকার সংক্রান্ত একটি সম্মেলনে বক্তৃতা দিচ্ছিলেন সাবেক মার্কিন ফার্স্টলেডি।

সেখানে টিভি স্ক্রিনে আচমকাই আবির্ভূত হন বারাক ওবামা। দুই মিনিটের একটি ভিডিওতে স্ত্রীর ভূয়সী প্রশংসা করেন তিনি।

Advertisement

ওবামা বলেন, ‘জানি তুমি খুব ব্যস্ত। গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে গেছ সেটাও জানি। কিন্তু তার পরও একটু বাধা দিতেই হলো। কারণ আজ যে আমাদের ২৫তম বিবাহবার্ষিকী। এই ২৫ বছরে তুমি সবসময় আমার পাশে থেকেছ। অসম্ভব ধৈর্য তোমার। আমার সব থেকে কাছের বন্ধু তুমিই।’

তিনি আরও বলেন, ‘যে আমাকে হাসায়, সঠিক পথ দেখায়। আমাদের দুই কন্যাই নয়, সমগ্র দেশবাসীর কাছে তুমি উদাহরণ।’ সবার সামনে নিজের প্রশংসা শুনে অভিভূত হয়ে পড়েন মিশেল ওবামাও।

খুশিতে গদগদ হয়ে টুইট করে স্বামীকে পাল্টা শুভেচ্ছা জানান তিনি। বিয়ের সাদা কালো একটি ছবি পোস্ট করে লেখেন, ‘তোমাকেও বিবাহবার্ষিকীর শুভেচ্ছা। একসঙ্গে আমরা এক শতাব্দির সিকিভাগ কাটিয়ে ফেলেছি। আজও তুমিই আমার প্রিয়বন্ধু।’

তিনি আরও লেখেন, ‘একজন অসাধারণ পুরুষ তুমি। তোমাকে ভালোবাসি।’

Advertisement

১৯৮৯ সালে মিশেল রবিনসন ও বারাক ওবামার সাক্ষাৎ হয় শিকাগোর একটি আইনি সংস্থায় কর্মরত অবস্থায়। তার দুই বছর পর ১৯৯২ সালে বিয়ে করেন দুজন।

কেএ/আইআই