আইন-আদালত

প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রীর সাক্ষাৎ

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে তার বাসভবনে গিয়ে দেখা করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্ট থেকে বের হয়ে বিকেল ৪টার পরপরই প্রধান বিচারপতির বাসায় পৌঁছান তিনি। প্রায় ২৫ মিনিট বাসার ভেতরে অবস্থান করার পর বিকেল ৪টা ৩৯ মিনিটের দিকে বের হয়ে আসেন মন্ত্রী। এসময় উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কোনো কথাই বলেননি আইনমন্ত্রী।

পরে আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. রেজাউল করিম সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন। এর আগে দুপুরে সদ্য দায়িত্বপ্রাপ্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ করেন আইনমন্ত্রী।

সাক্ষাৎ শেষে বের হওয়ার পথে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে বিচারিক কাজে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

Advertisement

আইনমন্ত্রী বলেন, ‘এর আগে দুজন প্রধান বিচারপতি তাদের দায়িত্বভার গ্রহণ করার পর তাদের সঙ্গে দেখা করেছিলাম। তখনও আমি তাদের বলেছিলাম, আইন মন্ত্রণালয় হচ্ছে বিচার বিভাগ, নির্বাহী বিভাগের সেতুবন্ধ। সে কথাই আমি আবারও বলেছি। আমাদের সহযোগিতার কোনো কমতি থাকবে না, সে কথাও আমি বলেছি।’

বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা এর আগে ২৬ বারের মতো ভারপ্রাপ্ত বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তখন সৌজন্য সাক্ষাৎ করতে আসেননি কেন- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘আমার জানামতে এর আগে কখনোই কিন্তু উনি (ওয়াহহাব মিঞা) অস্থায়ী বিচারপতি হিসেবে কার্যভার গ্রহণ করেননি।’

গত ২ অক্টোবর এক মাসের ছুটি চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ওই রাতেই আপিল ডিভিশনের বিচারপতিদের জেষ্ঠ্যতার ভিত্তিতে ওয়াহহাব মিঞাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি করে গেজেট প্রকাশ করে আইন মন্ত্রণালয়।

এফএইচ/জেডএ/আইআই

Advertisement