জাতীয়

হ্যাকিং প্রতিরোধী ইভিএম চায় জাকের পার্টি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে হ্যাকিং প্রতিরোধী ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পক্ষে মতামত দিয়েছে জাকের পার্টি। দলগুলোর মধ্যে জাতীয় ঐক্য তৈরি করতে নির্বাচন কমিশনকে উদ্যোগ নেয়ার আহ্বান ছাড়াও নির্বাচনীকালীন সরকার কেমন হবে সে ব্যাপারটি সুনির্দিষ্ট করাসহ অনেকগুলো দাবি জানায় দলটি।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এসব দাবি জানান দলটির নেতারা। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্য নির্বাচন কমিশনাররা ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সলের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বসেন।

বৈঠক শেষে জাকের পার্টির চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, ক্ষমতার জন্য নয় দেশের স্বার্থ বিবেচনায় নিয়ে সবাইকে একযোগে কাজ করতে হবে। তিনি বলেন,সুষ্ঠু নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের ঐক্যমত দরকার। আর নির্বাচনকালীন সরকারের বিষয়ে স্থায়ী সমাধান দরকার। তবে আমাদের প্রস্তাব নেই। ভোটে সেনা মোতায়েনের বিষয়ে জাকের পার্টির পক্ষ থেকে কোনো সুনির্দিষ্ট প্রস্তাবনা ছিল না। নিরপেক্ষ নির্বাচন করতে হবে। সে সময়কার প্রেক্ষাপটে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় এই বৈঠক হয়। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেছে ইসি। ২৪ আগস্ট থেকে দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে।

Advertisement

এইচএস/ওআর/আইআই