রাজনীতি

সংসদে ১শ নারী এমপি চায় বাসদ

আগামীতে জাতীয় সংসদে ১শ জন নারী এমপি দেখতে চায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। সরাসরি নির্বাচনের মাধ্যমে প্রতি তিন আসনে একজন করে নারী এমপি চান তারা।

Advertisement

এ ছাড়া নির্বাচনী তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে পূর্ববর্তী নির্বাচিত প্রতিনিধিদের অব্যাহিত দেয়ার জন্য আইন করার দাবি জানিয়েছে দলটি। আর নির্বাচনের সময় শুধুমাত্র রুটিন কাজ করার জন্য নিরপেক্ষ সরকারের দাবিও জানানো হয়েছে তাদের পক্ষ থেকে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ সব দাবি জানানো হয় বাসদের পক্ষ থেকে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে এ মতবিনিময় সভায় অন্যান্য নির্বাচন কমিশনাররা ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন।

Advertisement

১৪ সদস্য বিশিষ্ট বাসদের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। এ পর্যন্ত ২২টি দলের সঙ্গে মতবিনিময় করল সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ ছাড়া আজ বিকেল ৩টায় জাকের পার্টির সঙ্গে সংলাপ করবে ইসি।

মতবিনিময় সভায় বাসদের পক্ষ থেকে বেশ কয়েকটি লিখিত দাবি জানানো হয়। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- অবাধ নিরপেক্ষ অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য শুধুমাত্র রুটিন কাজ পরিচালনাকারী সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের জন্য একটি বিধান, অন্তর্বর্তীকালীন সরকার ব্যবস্থা কিভাবে দল নিরপেক্ষ করা যায় সে বিষয়ে আলাপ-আলোচনার মাধ্যমে জাতীয় মতামত সৃষ্টি, নির্বাচন কমিশন গঠনের জন্য আলাদা আইন।

এ ছাড়া অন্যান্য দাবির মধ্যে রয়েছে- নির্বাচন কমিশনের জন্য আলাদা বাজেট, নির্বাচনী জামানত ৫ হাজার টাকার বেশি না করা, নির্বাচনী ব্যয় ১০ লাখের মধ্যে সীমিত রাখা, নির্বাচিত প্রতিনিধিদের জন্য আজীবন সম্মানী ভাতা চালু করা, নির্বাচনে কালো টাকা, পেশিশক্তি, সাম্প্রদায়িকতা ও আঞ্চলিকতা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা, নির্বাচনে অংশগ্রহণকারী দলের প্রাপ্ত ভোটের অনুপাতে সংসদ সদস্য নির্বাচিত করা, আদালত কর্তৃক শাস্তি ব্যাতীত শুধুমাত্র ফৌজদারি মামলায় চার্জশিট গৃহীত হলেই স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধিদের বরখাস্ত না করা, পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা ও নির্বাচনী বিরোধ মেটানোর জন্য স্বতন্ত্র ও আলাদা আদালত গঠন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় আজকের বৈঠক হয়। এরআগে ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মত বিনিময় করেছে ইসি। ২৪ অগাস্ট থেকে দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়েছে।

Advertisement

এইচএস/এনএফ/পিআর