ধর্ম

ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকতে প্রিয়নবির ঘোষণা

‘আউজুবি কালিমাতিল্লাহিত তামমাতি মিন শাররি মা খালাক্বা।’ অর্থাৎ আমি আল্লাহ তাআলার পূর্ণ কালিমাসমূহের ওসিলায় তাঁরই সৃষ্ট সব প্রাণীর অনিষ্টতা থেকে তাঁরই কাছে আশ্রয় কামনা করছি।’

Advertisement

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতের জন্য বিষাক্ত প্রাণীসমূহের আক্রমণ থেকে বেঁচে থাকার জন্য শিখিয়েছেন এ আমল।

প্রিয়নবির শেখানো এ আমলটি নিয়মিত পাঠ করলে আল্লাহর ইচ্ছায় বিষাক্ত প্রাণীর আক্রমণ থেকে যেমন মুক্ত থাকা যায়। আবার বিষাক্ত প্রাণী যদি কাউকে আক্রমণ করে তার বিষক্রিয়া থেকেও মুক্ত থাকা যায়।

দোয়াটি হলো-

Advertisement

উচ্চারণ : আউজুবি কালিমাতিল্লাহিত তামমাতি মিন শাররি মা খালাক্বা।অর্থ : আমি আল্লাহ তাআলার পূর্ণ কালিমাসমূহের ওসিলায় তাঁরই সৃষ্ট সব প্রাণীর অনিষ্টতা থেকে তাঁরই কাছে আশ্রয় কামনা করছি।’

এ দোয়ার কার্যকারিতা প্রসঙ্গে হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন-

>> হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ‘একবার এক লোককে বিচ্ছু (বিষাক্ত প্রাণী) দংশন করার কারণে লোকটি ব্যথার যন্ত্রণায় রাতে ঘুমাতে পারল না।

সকালে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিষয়টি জানালে প্রিয়নবি বললেন, ‘(ওেই লোক) যদি সন্ধ্যার সময় এ দোয়াটি পড়ত; তাহলে সকাল পর্যন্ত বিচ্ছুর দংশন তাকে কোনো ক্ষতি করতে পারত না।’ (মুসলিম, ইবনু মাজাহ, আবু দাউদ)

Advertisement

>> হজরত সুহাইল ইবনে আবি সালেহ রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘আমাদের পরিবারের সবাই এ দোয়াটি মুখস্ত করে নিয়েছিল এবং তা নিয়মিত পড়ত।

একদিন আমাদের পরিবারের একটি মেয়েকে বিচ্ছু দংশন করল কিন্তু (বিচ্ছুর এ দংশনে) সে কোনো ব্যথাই অনুভব করেনি। (মুসনাদে আহমদ)

মুসলিম উম্মাহর করণীয়প্রিয়নবি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লামের শেখানো এ আমলটি নিয়মিত পালন করে বিষাক্ত প্রাণীর আক্রমণ থেকে হেফাজত থাকা।এভাবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুনিয়া ও পরকালের কল্যাণে যে আমলগুলোর নসিহত পেশ করেছেন, তা যথাযথ গুরুত্বের সঙ্গে আদায় করা তাঁর উম্মতের জন্য জরুরি।

এ আমলগুলো যথাযথ গুরুত্বের সঙ্গে পালন করলে হাদিসের ওপর আমল করার হক যেমন আদায় হবে আবার আমলগুলো করার কারণে আল্লাহ তাআলা তাঁর বান্দাদেরকে দুনিয়া ও পরকালের যাবতীয় বিপদাপদ থেকেও রক্ষা করবেন।

আল্লাহ তাআলা উম্মতে মুসলিমাকে কুরআন ও হাদিসের বিধানগুলো যথাযথ বাস্তবায়নের পাশাপাশি প্রিয়নবি ঘোষিত দুনিয়া ও আখেরাতের কল্যাণের সব আমলগুলো যথাযথ বাস্তবায়নের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর