খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়া ওয়ানডে দলে প্যাটারসন

মরনে মরকেলের ইনজুরিতে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দলে সুযোগ মিলেছে ডেইন প্যাটারসনের। ডানহাতি এই পেসার এবার জায়গা করে নিলেন ওয়ানডে দলেও। টাইগারদের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা দলে নতুন মুখ বলতে তিনিই।

Advertisement

এই সিরিজেই প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন ফাফ দু প্লেসিস। প্রথম অ্যাসাইনম্যান্টেই ক্রিস মরিস, মরনে মরকেলের মত বেশ কয়েকজন সিনিয়র বোলারকে পাচ্ছেন না তিনি।টেস্ট-ওয়ানডে না খেললেও দক্ষিণ আফ্রিকা দলে একেবারে নতুন নন প্যাটারসন। ২৮ বছর বয়সী এই পেসার প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

সবশেষে খেলেছেন চলতি বছরের জুন মাসে ইংল্যান্ড সফরে। তিন ম্যাচের ওই টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটিতে ডেথ ওভারের দারুণ বোলিংয়ে ৩২ রানে ৪টি উইকেট পেয়েছিলেন প্যাটারসন।

অভিজ্ঞদের অনুপস্থিতিতে ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের মূল অস্ত্র হবেন কাগিসো রাবাদা। তার সঙ্গে থাকবেন অলরাউন্ডার ওয়েইন পার্নেল আর আন্দিলে ফিকোয়াউ। দলে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার ইমরান তাহির। তবে জায়গা পাননি টেস্ট সিরিজে থাকা কেশভ মহারাজ।

Advertisement

বাংলাদেশের জন্য দুশ্চিন্তার খবর, ওয়ানডে সিরিজের দলে ফিরছেন এবি ডি ভিলিয়ার্স। টাইগারদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও খেলবেন তিনি।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেটি মাঠে গড়াবে কিম্বার্লিতে ১৫ অক্টোবর। দ্বিতীয় ম্যাচটি হবে পার্লে, ১৮ অক্টোবর। ২২ অক্টোবর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ হবে ইস্ট লন্ডনে।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দল: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, ফারহান বেহারডিন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ওয়েইন পার্নেল, ডেইন প্যাটারসন, আন্দিলে ফিকোয়াউ, ডোয়েইন প্রিটোরিয়াস এবং কাগিসো রাবাদা।

এমএমআর/জেআইএম

Advertisement