খেলাধুলা

আর্জেন্টিনার সামনে পেরু বাধা

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা খেলতে পারবে কি না-এই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা এখনও রয়েছে বাদ পড়ার ঝুঁকিতে। বাছাইপর্বে সর্বশেষ ৯ ম্যাচে মাত্র ২ জয় পাওয়া আলবিসেলেস্তেরা কাল বুয়েন্স আয়ার্সে খেলতে নামবে ফর্মের তুঙ্গে থাকা পেরুর বিপক্ষে।

Advertisement

দক্ষিণ আমেরিকা থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। এখান থেকে সরাসরি বিশ্বকাপে যাবে আর তিনটি দল। শংকার বিষয় হচ্ছে, আর্জেন্টিনা এখন নেই সেরা চারের মধ্যে। পয়েন্ট তালিকার পঞ্চম অবস্থানে থাকা লিওনেল মেসির দলের চেয়ে ভালো অবস্থানে আছে পেরু (তালিকায় চতুর্থ)।

আর্জেন্টিনার এমন বিপদে পড়ার কারণও আছে যথেষ্ট। মেসির দলে বড় বড় স্ট্রাইকার থাকলেও গত ১৬ ম্যাচে তারা গোল পেয়েছে মাত্র ১৬টি। ইতোমধ্যেই বিশ্বকাপ লড়াই থেকে ছিটকে পড়া বলিভিয়ার পরই যেটি দ্বিতীয় সর্বনিম্ন।

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। মূলত এই ম্যাচটিই বিশ্বকাপের হিসেব অনেকটাই কঠিন করে দিয়েছে মেসিদের। পেরুর বিপক্ষে ম্যাচের পর বাছাইপর্বে আর একটি মাত্র ম্যাচ বাকি থাকবে তাদের। এই দুই ম্যাচে প্রত্যাশিত ফল না পেলে প্লে-অফে খেলতে হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

Advertisement

লিওনেল মেসি আছেন। আক্রমণভাগে আছেন পাওলো দিবালা, মারিও ইকার্দি, অ্যাঞ্জেল ডি মারিয়ার মত বড় বড় তারকা। ক্লাব মাতানো এই তারকারাই জাতীয় দলের জার্সিতে ভীষণ অনুজ্জ্বল। ১৯৭৮ সালে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের সদস্য মারিও ক্যাম্পস ভীষণ বিরক্তি নিয়েই বলেছেন, 'যখন তারা আর্জেন্টিনার জার্সি গায়ে দেয়, হঠাৎ করেই ভুলে যায় কিভাবে ফুটবল খেলতে হয়।'

এদিকে, মাঠে নামার আগেই আর্জেন্টিনাকে হুমকি দিয়ে রাখছে পেরু, যাদের কোচ আবার আর্জেন্টাইন রিকার্ডো গেরেসা। ১৯৮২ সালের পর প্রথমবারের মত পেরুকে বিশ্বকাপে উঠানোর অপেক্ষায় থাকা এই কোচ বলেছেন, 'আমরা এই ম্যাচের জন্য পুরোপুরি প্রস্তুত। আমরা এমন একটি দল, যারা যে কাউকে হারাতে পারে।'

এমএমআর/এমএস

Advertisement