জাতীয়

শরণার্থীদের সহায়তায় সব বাহিনীর সমন্বয়ে কাজ করার তাগিদ

রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা কার্যক্রম পরিচালনায় সব বাহিনীর সমন্বয় করে কাজ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

Advertisement

এ ছাড়া রোহিঙ্গা শরণার্থী সমস্যাকে একটি দীর্ঘমেয়াদী সমস্যা হিসেবে বিবেচনা করে তাদের ফেরত পাঠানোর কর্ম পরিকল্পনা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি টিপু মুন্শি বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. মোজাম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং বেগম কামরুন নাহার চৌধুরী বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুন্শি সাংবাদিকদের এসব তথ্য জানান। বৈঠকে উল্টা রাস্তা (রং সাইড) ব্যবহার করায় ভিআইপিদের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশ ও দুদক চেয়ারম্যানের নেয়া শাস্তিমূলক ব্যবস্থাকে স্বাগত জানিয়ে তা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

Advertisement

বৈঠকে কমিটি রোহিঙ্গা শরণার্থীদের মধ্য থেকে যারা এতিম ও গর্ভবতী তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এ ছাড়া সঠিক ও সুষ্ঠুভাবে রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে যথাযথ পরিবেশ নিশ্চিত এবং রেজিস্ট্রেশন কার্যক্রমের গতি বেগবান করতে সুপারিশ করা হয়। এ ছাড়া রোহিঙ্গাদের দুর্দশা স্বচক্ষে দেখতে এবং তাদের সম্পর্কে করণীয় নির্ধারণে স্বল্প সময়ের মধ্যে স্থায়ী কমিটির সদস্য কর্তৃক সরেজমিনে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জঙ্গিবিরোধী অভিযান অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী, আনসার ও ভিডিপির মহাপরিচালক, র‌্যাবের মহাপরিচালক, কোস্ট গার্ডের মহাপরিচালক, আইজিপি প্রিজন, ফায়ার ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এএইচ/আরআইপি

Advertisement