আইন-আদালত

‘আসুন সকলে মিলে প্রধান বিচারপতির সুস্থতার জন্য দোয়া করি’

প্রধান বিচারপতির অসুস্থতা নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আসুন সকলে মিলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার সুস্থতার জন্য দোয়া করি।

Advertisement

বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

সরকারের সঙ্গে সম্পর্কের টানপোড়েনের মধ্যে প্রধান বিচারপতি এক মাসের ছুটিতে যাওয়া নিয়ে দেশজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।

বিএনপি পক্ষ থেকে বলা হচ্ছে, সরকারের চাপের মুখে প্রধান বিচারপতি ছুটি নিতে বাধ্য হয়েছেন। তিনি (প্রধান বিচারপতি) এখন সরকারের কাঠগড়ায়।

Advertisement

প্রধান বিচারপতি এখন কোথায় আছেন, তার সঙ্গে আপনার কথা হয়েছে কিনা- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমি যতদূর জানি তিনি বাসায় আছেন। আমি এটাও জেনেছি- গতকাল ডাক্তার উনাকে দেখতে গিয়েছিল। আজকেও ডাক্তার দেখতে যাওয়ার কথা আছে।

সরকারের পক্ষ থেকে এখনও কেউ প্রধান বিচারপতিতে দেখতে যাননি- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, ডাক্তারের সঙ্গে আমার কথা হচ্ছে, দেখতে যাওয়ার মত যখন অবস্থা হবে নিশ্চয়ই তাকে দেখতে যাব।

প্রধান বিচারপতি কেন হাসপাতালে ভর্তি হননি জানতে চাইলে আনিসুল হক বলেন, দ্যাট ইজ হিজ প্রবলেম। উনি কেন হাসপাতালে যাননি সেটা তো আমি বলতে পারব না। কারণ এটা উনার বিষয়। আমি এইটুকু বলতে পারি আমি খুব শিগগিরই উনাকে দেখতে যাব। আমি ডাক্তারের ক্লিয়ারেন্সের অপেক্ষা করছি।

প্রধান বিচারপতি গৃহবন্দী কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, নিশ্চয়ই না।

Advertisement

তিনি বলেন, বিএনপির সংবাদ সম্মেলনে নাকি উনার অসুস্থতার বিষয়ে বক্তব্য রাখা হয়ছে। এটা অত্যন্ত দুঃখের। অসুস্থতাটা মানুষের ব্যক্তিগত বিষয়, এ নিয়ে কথপোকথন, প্রাইভেসিকে ইনফ্লুয়েন্স করা হয়। এরপরও তারা যখন এই নিয়ে বক্তব্য রেখেছেন আমি বলতে চাই- তিনি (এস কে সিনহা) অসুস্থ এটা নিয়ে রাজনীতির কিছু নেই।

সুপ্রিম কোর্টের একটা প্রোগ্রামে যাওয়ার কথা ছিল, এর আগের দিনই প্রধান বিচারপতির এমন একটি চিঠি দেয়া নিয়ে অনেকে প্রশ্ন তুলছেন- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, এটা ব্যাখ্যা করার দায়িত্ব কি আমার? উনি অফিসে গেছেন, ওনার প্রোগ্রাম করার কথা ছিল, সেখানে সরকার কোনো বাধা দিয়েছিল? এ রকম কোনো তথ্য আছে আপনাদের কাছে? উনি যদি সেই প্রোগ্রামে যাওয়ার আগে অসুস্থ রোধ করেন, তিনি যদি মনে করেন সেই অসুস্থতা সিরিয়াস, তিনি যদি এই পত্র লেখেন তবে আমাকে বিশ্বাস করতে হবে না যে তিনি অসুস্থ? আমরা সেই বিশ্বাসে, তিনি অসুস্থ হলে সাংবিধানিকভাবে আমাদের যে কর্মকাণ্ড করতে হয়, আমরা ঠিক সেই কর্মকাণ্ড করেছি।

‘ওনার রেজিস্ট্রার্ড জেনারেলের অফিস থেকে ফরোয়ার্ডিং লেটার এসেছে। সেখানে বলা হয়েছে, তিনি অসুস্থতার জন্য যে কয়দিন ছুটিতে থাকবেন, সংবিধানের ৯৭ অনুচ্ছেদের প্রভিশন অনুযায়ী অস্থায়ী প্রধান বিচারপতি নিযুক্ত করতে হবে। ওই অনুচ্ছেদে এ কথাও বলা আছে প্রবীণতম বিচারপতি যিনি তিনিই হবেন অস্থায়ী প্রধান বিচারপতি।

আইনমন্ত্রী বলেন, এ নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি। এখানে রাজনীতি করার কি আছে। একজন অসুস্থ হয়েছেন...আসুন সকলে মিলে প্রধান বিচারপতির সুস্থতার জন্য দোয়া করি। দ্যাট ইজ হোয়াট উই সুড বি ডুইং, নট পলিটিসাইজিং অ্যান্ড ইস্যু লাইক দিস। লেট আস প্রে ফর হিস হেলথ।

‘আমি বিএনপির নেতৃবৃন্দকে বলব আসুন দোয়া করি উনি যেন সুস্থ হয়ে যান।’

এস কে সিনহার বিদেশে যাওয়ার কোনো প্রস্তুতি শুরু হয়েছে কিনা জানতে চাইলে আনিসুল হক বলেন, আমি কিছু জানি না।

এ সময় আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।

আরএমএম/এআরএস/এএইচ/আরআইপি/জেআইএম