আইন-আদালত

‘রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের উদ্যোগ নেয়া হবে’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার আকস্মিক ছুটিতে যাওয়ায় সিনিয়র আইনজীবীদের নিয়ে রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। একই সঙ্গে প্রধান বিচারপতির ছুটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলেও জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

Advertisement

প্রধান বিচারপতির ছুটিকে কেন্দ্র করে সমিতির আহ্বানে মঙ্গলবার বিকেলে আয়োজিত সিনিয়র আইনজীবীদের নিয়ে জরুরি সভা শেষে তিনি এ কথা বলেন। বেলা ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

বার সভাপতি জয়নুল আবেদিনের সভাপতিত্বে বৈঠক পরিচালনা করেন বার সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। সভায় সাবেক স্পিকার ও সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী, আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মঈনুল হোসেন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, সিনিয়র আইনজীবী গিয়াসি উদ্দিন আহমেদ, সাবেক বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমান, সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরীসহ ৩৫ সিনিয়র আইনজীবী উপস্থিত ছিলেন।

জয়নুল আবেদীন বলেন, সকালে আইনজীবী সমিতির কার্যকরী সভায় সিদ্ধান্ত হয়েছিল যে, সিনিয়র আইনজীবীদের নিয়ে সভা করব। তারই আলোকে বিকেলে সিনিয়র আইনজীবীদের নিয়ে সভা করেছি। সেখানে বিভিন্ন আলোচনা হয়েছে। আলোচনায় উপস্থিত প্রত্যেকেই বলেছেন, প্রধান বিচারপতির আকস্মিক ছুটিতে যাওয়া সকলকে মর্মাহত করেছে এবং আমরা মনে করি এটা বিচার ব্যবস্থার জন্য খুবই দুর্ভাগ্যজনক।

Advertisement

তিনি বলেন, কি ঘটেছে, কেন তিনি (প্রধান বিচারপতি) গেট টুগেদারের আগে ছুটিতে গেলেন। এটা আমাদের জানা দরকার ছিল।

জয়নুল আবেদীন বলেন, আমরা আগে থেকেই বলে এসেছি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি দল মত নির্বিশেষে সকলকে নিয়ে কাজ করতে চায়। সব সিনিয়র আইনজীবী বলেছেন সবাইকে নিয়ে একটি বৃহত্তর ঐক্য দরকার। আমরা আগামীকাল ৪টায় আবার বসব। তার আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বারকে) প্রকৃত তথ্য সংগ্রহ করতে বলেছেন সিনিয়র আইনজীবীরা।

প্রধান বিচারপতির লম্বা ছুটি নিয়ে একটি বৃহত্তর পরিষদে আলাপ আলোচনা দরকার উল্লেখ করে বারের সভাপতি বলেন, এ লক্ষ্যে বারের আরও যারা সিনিয়র রয়েছেন তাদের নিয়ে সভা করতে চাই।

এফএইচ/এএইচ/এমএস

Advertisement