আন্তর্জাতিক

সৌদি টেলিভিশনে সম্প্রচার নারী শিল্পীর গান

সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন আল তাকাফিয়ায় প্রথমবারের মতো কোনো নারী শিল্পীর কনসার্ট সম্প্রচার করা হয়েছে। এ নিয়ে রক্ষণশীল রাজতন্ত্রের পক্ষে বিপক্ষে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

Advertisement

কয়েকদিন আগেই নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে ড্রাইভিং লাইসেন্স দেয়ার ব্যাপারে ডিক্রি জারি করেছে রিয়াদ। এছাড়া নারীদের গাড়ি কিনতে উৎসাহিত করার জন্য ব্যাংক ঋণ দেয়ার কথা উঠেছে।

নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার কয়েকদিনের মাথায় রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে নারী শিল্পীর গান সম্প্রচারে অনেকেই অবাক হয়েছেন।

মিসরের কিংবদন্তি-সম প্রয়াত শিল্পী উম্মে কুলসুমের কনসার্ট সৌদি আরবের স্থানীয় সময় সোমবার মধ্যরাতে সম্প্রচার করা হয়েছে। ওই নারী শিল্পীর গান টেলিভিশনের পাশাপাশি অনলাইনেও লাইভ শোনার ব্যবস্থা করেছিল আল তাকাফিয়া টিভি।

Advertisement

তবে উম্মে কুলসুমের গান সম্প্রচার নিয়ে পক্ষে-বিপক্ষে তুমুল বিতর্ক শুরু হয়েছে টুইটারসহ ইন্টারনেটের সামাজিক মাধ্যমগুলোতে।

টিভিতে তাদের প্রিয় শিল্পীর গান শুনে উচ্ছ্বাস প্রকাশ করছেন অনেকেই। আবার রক্ষণশীল অনেক সৌদি নাগরিকসামাজিক যোগাযোগের মাধ্যমে আল তাকাফিয়ার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করছেন।

এদিকে সৌদি আরবের জনপ্রিয় সঙ্গীত শিল্পী আব্দুল মাজিদ আবদুল্লাহ টুইট করে জানান, জেদ্দায় আগামী মাসে তিনি একটি কনসার্ট করবেন; পুরো পরিবার নিয়ে মানুষজন সেখানে আসতে পারবেন। নারীদের সেখানে যেতে কোনো বাধা নেই বলেই ইঙ্গিত করেন তিনি।

তবে সৌদি বাদশার কাছ থেকে কোনো অনুমতি পেয়েছেন কি না, এ ব্যঅপারে খোলাসা করে কিছুই বলেননি মাজিদ আব্দুল্লাহ।

Advertisement

তবে তিনি লিখেছেন, নতুন এক যুগে প্রবেশ করেছে আমাদের প্রাণপ্রিয় রাজতন্ত্র। অনেক ভালো কিছু আসবে আগামীতে।

সূত্র : স্টেপফিড ডটকম

কেএ/আইআই