শিক্ষা

মুনাফার লোভে বিশ্ববিদ্যালয় টিকতে দেব না : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার লক্ষ্য নিয়ে যে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে, সরকার তাতে সহযোগিতা করে যাবে। কিন্তু মুনাফার লোভে যে বিশ্ববিদ্যালয়, তা টিকতে দেব না।

Advertisement

সোমবার রাজধানীর ধানমন্ডিতে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিশ্ববিদ্যালয়টির অডিটোরিয়ামে ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, শুধু সার্টিফিকেট দেয়া বিশ্ববিদ্যালয়ের কাজ নয়। দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। উচ্চশিক্ষায় সেই বিষয়গুলোতে জোর দিতে হবে, যেগুলোর মাধ্যমে বাস্তবে কাজ করা যায়।

শিক্ষামন্ত্রী বলেন, কয়েকটি বিশ্ববিদ্যালয় আমরা বন্ধ করে দিয়েছি। তবে বেশির ভাগ বিশ্ববিদ্যালয় শর্ত পূরণের দিকে এগিয়ে গেছে। এক-তৃতীয়াংশ বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হয়েছে। আরও অর্ধেকের বেশি বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রক্রিয়ায় আছে।

Advertisement

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সংসদ সদস্য ও ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ, ইউল্যাবের ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম এবং উপাচার্য ড. এইচ এম জহিরুল হক বক্তব্য দেন। এমএইচএম/জেডএ/আরআইপি